fbpx

জাতিসংঘের ‘এসডিজি অগ্রগতি পুরস্কার’ পেলেন প্রধানমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দারিদ্র্য দূরীকরণ, পৃথিবীর সুরক্ষা এবং সকলের জন্য শান্তি ও সমৃদ্ধি নিশ্চিত করতে পদক্ষেপ গ্রহণের সার্বজনীন আহ্বানে সাড়া দিয়ে বাংলাদেশকে সঠিক পথে অগ্রসরের জন্য ‘এসডিজি অগ্রগতি পুরস্কার’ পেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘের সাস্টেইনেবল ডেভেলপমেন্ট সল্যুশনস নেটওয়ার্ক (এসডিএসএন) প্রধানমন্ত্রীকে এ পুরস্কার প্রদান করেছে।

স্থানীয় সময় সোমবার (২০ সেপ্টেম্বর) নিউইয়র্কে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন সাংবাদিকদের ব্রিফিংকালে এ তথ্য জানিয়ে বলেন, ‘প্রধানমন্ত্রী এ পুরস্কার গ্রহণ করে বলেন, তিনি বাংলাদেশের জনগণকে এটি উৎসর্গ করছেন।’

উন্নয়ন লক্ষ্যের (এসডিজি) বিভিন্ন ক্ষেত্রে সফলতা অর্জনের পর টেকসই উন্নয়নের লক্ষ্যে (এসডিজি) দ্রুত এগিয়ে চলার ক্ষেত্রে এ পুরস্কার পাওয়াকে দেশের সফলতার গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক স্বীকৃতি হিসেবে অভিহিত করেন পররাষ্ট্রমন্ত্রী।

২০১২ সালে বিশিষ্ট অর্থনীতিবিদ ও উন্নয়ন কৌশলবিদ অধ্যাপক জেফ্রি ডি. সচ’র নেতৃত্বে জাতিসংঘ মহাসচিবের পৃষ্ঠপোষকতায় এসডিএসএন প্রতিষ্ঠা করা হয়। এ প্লাটফর্মের মূল লক্ষ্য হলো, টেকসই উন্নয়নের জন্য বাস্তব ভিত্তিক সমাধান জোরদারে বিশ্বের বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত বিশেষজ্ঞদের কাজে লাগানো।

অনুষ্ঠানে ‘জুয়েল ইন দি ক্রাউন অব দি ডে’ হিসেবে শেখ হাসিনাকে সবার সামনে আখ্যায়িত করেন এর সঞ্চালক। আর অধ্যাপক জেফ্রি ডি. সচ বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাস চলাকালেও এসডিজি প্রচারণা কার্যক্রম চালিয়ে যাওয়ায় তাঁর নেতৃত্বের প্রশংসা করেন।

অধ্যাপক জেফ্রি ডি. সচ বলেন, ‘এ পুরস্কার হচ্ছে এসডিজি’র লক্ষ্য অর্জনের ক্ষেত্রে জোরালো দায়িত্ব পালনের একটি প্রমাণপত্র।’

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের (ইউএনজিএ) পাশাপাশি আরো কয়েকটি আন্তর্জাতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন প্রধানমন্ত্রী। ব্রিটেন প্রধানমন্ত্রী বরিস জনসন ও জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের যৌথভাবে আয়োজিত জলবায়ু পরিবর্তন বিষয়ে সরকার প্রধানদের গুরুত্বপূর্ণ রুদ্ধদ্বার বৈঠকেও অংশ নেন শেখ হাসিনা।

Advertisement
Share.

Leave A Reply