fbpx

দাগ-ছোপ থেকে মুক্তি হলুদে

Pinterest LinkedIn Tumblr +

শুধু রান্নার মসলা নয়, হলুদ ব্যবহার আপনার ত্বককেও দিবে সুরক্ষা। তবে ত্বকে হলুদ ব্যবহার করারও কিছু পদ্ধতি বা নিয়ম রয়েছে। ত্বকের প্রয়োজনীয়তা অনুযায়ী হলুদ ব্যবহার করতে হবে।

দাগ-ছোপ থেকে মুক্তি হলুদে

ছবি: সংগৃহীত

উজ্জ্বল ত্বকের জন্য হলুদ চন্দনের মিশ্রণ: গোলাপজল আর চন্দন, তার সাথে মিলিয়ে নিন হলুদ গুড়ো। আপনার ত্বক যদি লেবুর টকভাব সহ্য করতে পারে তবে দু ফোঁটা লেবু রসও মিলিয়ে নিন। ব্যাস ভাল মত মিশ্রণ করে মুখে লাগিয়ে নিন। এতে আপনার মুখের কালসে ভাব, ময়লা ভাব কেটে যাবে। ত্বক হবে আরও উজ্জ্বল।

দাগ তুলতে বেসনের সাথে হলুদ: নানা কারণে মুখের দাগ বসে যেতে পারে। একটু কেটে গেলে বা আঘাত পেলে দাগ বসে যাওয়া কমন বিষয়। এই সব দাগ দূর করবে হলুদ। দই আর বেসনের সাথে হলুদ মিশিয়ে পেস্ট করে নিন। তারপর যত্ন করে মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঈষদূষ্ণ গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

দাগ-ছোপ থেকে মুক্তি হলুদে

ছবি: সংগৃহীত

চোখের নিচের কালো দাগ তুলতে: চোখের ফোলাভাব ও ডার্ক সার্কল দূর করতে হলুদের তুলনা নেই। তবে এর জন্য একটু খাটতে হবে। এক টেবিল চামচ দই, এক চা চামচ হলুদ গুড়ো আর এক চামচ টমেটোর রস মিশিয়ে নিন। এরপর মিশ্রণটি চোখের নিচে আঙ্গুল দিয়ে লাগিয়ে দিন। শুকিয়ে গেলে পরিস্কার পানিতে ধুয়ে ফেলুন। এভাকে সপ্তাহখানেক লাগালেই উপকার পাবেন।

বলিরেখা তুলতে: ত্বকে বয়সের ছাপ নিয়ে চিন্তা করছেন। হলুদেই দিবে স্বস্তি। তিন চা চামচ দুধের সাথে এক চিমটি হলুদ মিশিয়ে নিন। এই মিশ্রণ দিয়ে ত্বকে হালকা ম্যাসাজ করুণ। এরপর ১০ মিটিট শুকাতে দিন। ত্বকে টান ধরলে ধুয়ে ফেলুন। ত্বক হবে আরও সজীব।

Share.

Leave A Reply