fbpx
BBS_AD_BBSBAN
৩০শে নভেম্বর ২০২২ | ১৫ই অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

দেশজুড়ে শুরু হয়েছে আর্টিফিশিয়াল আই হেলথ স্ক্রিনিং

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

অন্ধত্ব থেকে রক্ষার পাশাপাশি বিভিন্ন রােগের বিষয়ে আগাম ধারণা দিতে দেশজুড়ে শুরু হয়েছে আর্টিফিশিয়াল আই হেলথ স্ক্রিনিং কার্যক্রম।

৬ ফেব্রুয়ারি জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে আর্টিফিশিয়াল আই হেলথ স্ক্রিনিং কার্যক্রমের উদ্বোধন করা হয়। পাশাপাশি জাদুঘর প্রাঙ্গণে ভ্রাম্যমান আইস্ক্রিন ল্যাবে পরীক্ষামূলক কার্যক্রম চালানো হয়।

বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সাথে যুক্ত হয়ে এ নিয়ে কাজ করছে আই হেলথ স্ক্রিন বাংলাদেশ লিমিটেড। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চ্যুয়ালি যুক্ত ছিলেন বাংলাদেশ ডায়াবেটিক সমিতির প্রেসিডেন্ট প্রফেসর ডা. এ কে আজাদ খান। এসময় বিশেষ অতিথি হিসেবে কর্মসূচির উদ্বোধন করেন ডায়াবেটিক সমিতির মহাসচিব মাে. সাইফুদ্দীন।

দেশজুড়ে শুরু হয়েছে আর্টিফিশিয়াল আই হেলথ স্ক্রিনিং

অনুষ্ঠানে মূখ্য আলোচনায় অংশ নেন আই হেলথ স্ক্রিন বাংলাদেশ লিমিটেডের প্রতিষ্ঠাতা, প্রধান বিজ্ঞানী ও সিইও ড. মোঃ আলাউদ্দীন ভূঁইয়া। এ সময় তিনি আইস্ক্রিনিংয়ের গুরুত্ব এবং প্রয়োজনীয়তার বিষয়ে বক্তব্য রাখেন। এসময় প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক এ কে এম সােহেল রানা উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বায়ােটেক আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স ১৫ বছরের গবেষণার যুগান্তকারী ওই প্রযুক্তি নন-ইনভেসিভ আইস্ক্রিনিং এবং সেফ প্রিভেন্টিভ। যা ইতোমধ্যে এনআইএইচ এর থেকে ২.৫ মিলিয়ন ডলার রিসার্চ তহবিল পেয়েছে। এটি সর্বস্তরের মানুষের জন্য সহজলভ্য। স্বল্প মূল্যের ওই স্ক্রিনিংয়ের সুবিধা দিনমজুর বা একেবারে প্রান্তিক মানুষেরও কাছেও বহনযোগ্য হবে বলে জানান সংশ্লিষ্টরা।

দেশজুড়ে শুরু হয়েছে আর্টিফিশিয়াল আই হেলথ স্ক্রিনিং

বক্তারা জানান, কেবল স্ক্রিনিংই নয়, সেই সাথে শিক্ষা ব্যবস্থায় প্রযুক্তিগত উন্নয়নের জন্য নতুন উদ্ভাবন নিয়েও কাজ করছে আই হেলথ স্ক্রিন বাংলাদেশ। আর আই হেলথ স্ক্রিন বাংলাদেশ লিমিটেড, ২০১৭ থেকে বাংলাদেশে তাদের কার্যক্রম পরিচালনা করে আসছে  সীমিত পরিসরে।

বিভিন্ন সেবা সমূহের মধ্যে এদের রয়েছে অত্যাধুনিক টেলিমেডিসিন এবং ইলেকট্রনিক হেলথ রেকর্ডসহ মাইহেলথ ওয়েব সার্ভিস এবং অ্যাপ।

Advertisement
Share.

Leave A Reply