fbpx

ভারতফেরত যাত্রীদের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন লাগবে না

Pinterest LinkedIn Tumblr +

ভারতফেরত যাত্রীদের জন্য স্বাস্থ্য বিভাগের আরোপিত বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন শর্ত প্রত্যাহার করা হয়েছে। তবে এখন থেকে ভারত থেকে আসা বাংলাদেশি পাসপোর্টধারী করোনা নেগেটিভ যাত্রীদের ১৪ দিনের জন্য হোম কোয়ারেন্টিন বাধ্যতামূলক করা হয়েছে। আর এখন থেকে ভারতে ভ্রমণের ক্ষেত্রেও লাগছে না স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিপত্র।

শুধু উভয় দেশে যাতায়াতের ক্ষেত্রে ৭২ ঘণ্টার মধ্যে আরটিপিসিআর থেকে করোনা পরীক্ষার নেগেটিভ সনদপত্র প্রদর্শনের বিধান চালু থাকবে।

আজ ৮ সেপ্টেম্বর (বুধবার) থেকে কার্যকর হচ্ছে এ আদেশ। বিষয়টি নিশ্চিত করেছেন যশোরের শার্শা উপজেলার স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইউছুফ আলী।

তিনি জানান, এখন থেকে ভারতফেরত যেসব যাত্রীর ৭২ ঘণ্টার আরটিপিসিআর করোনা নেগেটিভ সনদ থাকবে তারা সরাসরি নিজ বাড়িতে হোম কোয়ারেন্টিন করতে পারবেন। তবে যেসব যাত্রীর করোনার উপসর্গ বা পজিটিভ তাদেরকে অবশ্যই আইসোলেশনে থাকতে হবে।

স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা অনুযায়ী আজ বুধবার সকাল থেকেই এ আদেশ কার্যকর করা হচ্ছে। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন বাতিল এবং হোম কোয়ারেন্টিন বাধ্যতামূলক করা হয়েছে। ভিসা এবং আরটিপিসিআরের ৭২ ঘণ্টার করোনা নেগেটিভ সনদ থাকলে তাকে ১৪ দিনের হোম কোয়ারেন্টিনে থাকতে হবে। তবে ফেরার আগে ভারতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের অনুমতি লাগবে।

Share.

Leave A Reply