fbpx

শেখ রেহানার জন্মদিন কাল

Pinterest LinkedIn Tumblr +

আগামীকাল সোমবার (১৩ সেপ্টেম্বর) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট মেয়ে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার ৬৭ তম জন্মদিন। গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় ১৯৫৫ সালের ১৩ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন তিনি।

লন্ডন প্রবাসী শেখ রেহানাকে আওয়ামী লীগ নেতারা টেলিফোনের মাধ্যমে জন্মদিনের শুভেচ্ছা জানাবেন বলে দলীয় সূত্র থেকে জানা গেছে। এছাড়াও, সামাজিক যোগাযোগ মাধ্যমে শেখ রেহানাকে অনেকে জন্মদিনের শুভেচ্ছা জানাচ্ছেন এবং জানাবেন।

লন্ডন প্রবাসী হলেও শেখ রেহানা বছরের একটি বড় সময় দেশেই কাটান। আওয়ামী লীগ নেতাকর্মীদের কাছে ‘ছোট আপা’ হিসেবেই তিনি পরিচিত।

শেখ রেহানার তিন ছেলেমেয়ের মধ্যে ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক, বড় মেয়ে টিউলিপ সিদ্দিক এবং ছোট মেয়ে আজমিনা সিদ্দিক রূপন্তী। স্বামী অধ্যাপক ড. শফিক আহমেদ সিদ্দিক। বড় মেয়ে টিউলিপ সিদ্দিক ব্রিটিশ পার্লামেন্টে লেবার পার্টির একজন এমপি। ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক একটি আন্তর্জাতিক সংস্থায় কর্মরত এবং আওয়ামী লীগের গবেষণা উইং সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের ট্রাস্ট্রি। আর সবার ছোট আজমিনা সিদ্দিক রূপন্তী লন্ডনে ‘কন্ট্রোল রিস্কস’ নামে একটি প্রতিষ্ঠানের গ্লোবাল রিস্ক অ্যানালাইসিস সম্পাদক।

১৯৭৫ সালের শোকাবহ কালোদিবসে সেনাবাহিনীর কিছু বিপদগামী সদস্য বঙ্গবন্ধু পরিবারের প্রতিটি সদস্যকে হত্যা করলেও তখন দেশের বাইরে থাকায় বঙ্গবন্ধুর দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানা প্রাণে বেঁচে যান।

সে সময় শেখ হাসিনার স্বামী এম ওয়াজেদ মিয়ার কর্মস্থল ছিল জার্মানির কার্লসরুইয়ে। সেখানে বড় বোন শেখ হাসিনার সাথেই ছিলেন শেখ রেহানা। পরবর্তীতে সেখান থেকে ভারতে চলে যান দুই বোন।

Share.

Leave A Reply