fbpx

সূচকের উত্থানে উর্ধ্বমুখী শেয়ারবাজার

Pinterest LinkedIn Tumblr +

দেশের শেয়ারবাজারে লেনদেনে উর্ধ্বগতি অব্যহত রয়েছে। এরই ধারাবাহিকতা বজায় আছে সপ্তাহের শেষ কার্যদিবসেও। বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) দিনের শুরুতে প্রথম ঘণ্টার লেনদেনে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচক বেড়েছে।

একই সঙ্গে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার পাশাপাশি লেনদেনের গতিও বেড়েছে। ঘন্টা খানেকের মধ্যেই ডিএসইতে লেনদেন হয়েছে ২০০ কোটি টাকার ওপরে।

এদিন ডিএসইর লেনদেনে অংশ নেওয়া যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে, প্রায় তার সমপরিমাণের দাম কমে। ফলে মাত্র ৫ মিনিটে ডিএসইর প্রধান মূল্য সূচক বাড়ে ৪ পয়েন্ট।

মাত্র ৪০ মিনিট লেনদেন হওয়ার পর দাম বাড়া প্রতিষ্ঠানের সংখ্যা বাড়তে থাকে। ফলে সূচক ধীরে ধীরে ঊর্ধ্বমুখী হতে থাকে। ঘণ্টাখানেক লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বাড়ে ২৪ পয়েন্ট। আর বাকি দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ৬ পয়েন্ট এবং আর ডিএসই-৩০ সূচক বেড়েছে ১১ পয়েন্ট।

এখন পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৮৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বেড়েছে এবং দাম কমেছে ৬৩টির। আর ৮৭টির দাম অপরিবর্তিত রয়েছে। ঘন্টাখানেকের মধ্যেই লেনদেন হয়েছে ২১৪ কোটি ৫৫ লাখ টাকা।

অন্যদিকে দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৬০ পয়েন্ট। আর লেনদেন হয়েছে ৪ কোটি ৮০ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১৩২ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৭৭টির, কমেছে ৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির।

Share.

Leave A Reply