fbpx

অতিরিক্ত দুধ পান করলে হতে পারে যে সমস্যা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নিয়মিত দুধ পান করা স্বাস্থ্যকর অভ্যাস একথা সবারই জানা।এতে অনেক প্রকার পুষ্টিগুণ আছে। আমাদের অনেকের ধারণা দুধে যেহেতু ক্যালসিয়াম আছে তাই দুধ হাড়ের জন্য ভাল । কিন্তু গবেষকরা জানিয়েছেন দিনে যারা বেশি দুধ খান তাদেরই কিন্তু সব থেকে বেশী হাড়ের সমস্যা দেখা দেয় ।দুধ আমাদের জন্য সবচেয়ে উপকারী পানীয়। তবে খুব বেশি দুধ পান করলে কিছু পার্শ্ব প্রতিক্রিয়া ঘটতে পারে-

অতিরিক্ত দুধ পান করলে হতে পারে যে সমস্যা

ত্বকে সমস্যা
অতিরিক্ত দুধ পানের কারণে আপনার মুখে বা ত্বকের অন্যান্য অংশে অ্যালার্জি হতে পারে। আপনার ত্বকে যদি খুব ঘন ঘন লাল ব্রণ, দাগ বা র্যাশ দেখা যায় তবে আপনার খাবারের তালিকার দিকে নজর দিন। দুধে উপস্থিত কিছু রাসায়নিক প্রদাহ সৃষ্টির পাশাপাশি ত্বকের সমস্যাও ডেকে আনতে পারে। এটি পুরুষের তুলনায় নারীর ক্ষেত্রে বেশি হতে পারে।

হজমের সমস্যা দেখা দিতে পারে

হজমের সমস্যার জন্য দায়ী হতে পারে অতিরিক্ত দুধ পানের অভ্যাস। বেশি দুধ পান করলে পেট ফাঁপার প্রবণতা বৃদ্ধি পায়। তাই নিয়মিত দুধ পান করলেও অতিরিক্ত পান করবেন না। এতে হজমের সমস্যা দেখা দেওয়ার ভয় কমবে।

অতিরিক্ত দুধ পান করলে হতে পারে যে সমস্যা

মস্তিষ্কে সমস্যা
অতিরিক্ত দুধ পান করলে মস্তিষ্কে সমস্যা দেখা দিতে পারে। ভুলে যাওয়ার সমস্যা, সাময়িক স্মৃতি হারানো এসব লক্ষণ দেখা দিলে সতর্ক হোন। বিশেষজ্ঞদের মতে, দুধজাত পণ্যগুলোতে উপস্থিত উচ্চ পরিমাণ কেসিন সামগ্রী নির্দিষ্ট মস্তিষ্কের রিসেপ্টরগুলোকে ধোকা দিয়ে ভুয়া সংকেত দিতে পারে। কেউ কেউ আরও বলেন যে, অতিরিক্ত দুধ পান করলে তা বয়সের সাথে সাথে মানসিক স্বাস্থ্য সমস্যা বাড়িয়ে তুলতে পারে।

অতিরিক্ত দুধ পান করলে হতে পারে যে সমস্যা

ক্লান্তি এবং অলসতা 
যদি আপনার শরীর দুধের জন্য উপযুক্ত না হয় তবে এটি দীর্ঘস্থায়ী ক্লান্তি এবং অলসতার কারণ হতে পারে। দুধে পাওয়া এ ১ কেসিন কখনো কখনো অন্ত্রের আবরণের পাশাপাশি প্রদাহ সৃষ্টি করতে পারে এবং জীবাণু ভারসাম্যকে ব্যাহত করতে পারে। এজন্য দুধের অ্যালার্জিতে ভোগা প্রচুর মানুষকে দুধের বিকল্প বেছে নিতে বলা হয়।

ব্রণের সমস্যা

অনেকের মুখে কিংবা ত্বকে দেখা দেয় ব্রণের সমস্যা। নানা ধরনের উপায় মেনে চলেও এই সমস্যা দূর করা সম্ভব হয় না। ফুল ফ্যাট দুগ্ধজাতীয় খাবার বেশি খেলে ব্রণের সমস্যা দেখা দিতে পারে এমনটাই বলছে ক্লিনিকাল কসমেটিক অ্যান্ড ইনভেস্টগেশনাল ডার্মাটোলজির একটি গবেষণা। তাই ব্রণ থেকে দূরে থাকতে অতিরিক্ত দুধ পান বাদ দিন।

অতিরিক্ত দুধ পান করলে হতে পারে যে সমস্যা

 

 

হাড়ের ভঙ্গুরতা
শক্তিশালী হাড় গঠনের জন্য দুধ উপকারী- এমনটাই আমরা জানি। তবে প্রয়োজনীয় পরিমাণের চেয়ে বেশি দুধ পান করা হাড়ের পক্ষে ভালো না-ও হতে পারে। খুব বেশি দুধ আসলে হাড়কে ভঙ্গুর এবং ঘনত্ব হ্রাস করতে পারে। ২০১৪ সালের একটি বিএমজে সমীক্ষায় প্রমাণ পাওয়া গেছে যে, বয়স্ক পুরুষরা খুব কম দুধ পান করেন। এদিকে পর্যাপ্ত দুধ পান করা নারীদের তুলনায় তাদের হাড়ের ভঙ্গুরতা বা প্রদাহে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম থাকে।

 

কতটুকু দুধ পান করা স্বাস্থ্যসম্মত

দৈনিক ২৪০ মিলিলিটার দুধ পান করলে ক্যালসিয়ামের ৩০ শতাংশ চাহিদা পূরণ হয়।

Advertisement
Share.

Leave A Reply