fbpx

অনলাইনে নারী-শিশুর প্রতি সহিংসতা রোধে যৌথ প্ল্যাটফর্ম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

১৩ সংগঠনের সমন্বয়ে একটি যৌথ প্ল্যাটফর্ম গঠন করা হয়েছে। অনলাইনে নারী-শিশুর প্রতি সহিংসতা রোধে এই প্ল্যাটফর্ম গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্ল্যাটফর্মের নেতৃত্বে রয়েছে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট)।

সোমবার (০২ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশে ইন্টারনেটের অবাধ ব্যবহারের ফলে সাইবার জগতের অধিকার সুরক্ষার প্রয়োজনীয়তা ক্রমেই বাড়ছে। অনলাইনে সংঘটিত বিভিন্ন সহিংসতার মধ্যে নারী ও শিশু সম্পর্কিত ঘটনাগুলো স্পর্শকাতর এবং অনেক ভুক্তভোগী প্রতিরোধ বা প্রতিকারে পদক্ষেপ নিতে পারে না।

এই পরিস্থিতিতে সমন্বিতভাবে কাজ করতে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভসেস ট্রাস্টের (ব্লাস্ট) উদ্যোগে সম্প্রতি ১৩টি সংগঠনের যৌথ প্লাটফর্ম গঠন হয়েছে।

‘নারী ও শিশুর জন্য নিরাপদ অনলাইন জগৎ (Cyber Support for Women and Children)’ নামে এই প্ল্যাটফর্ম নারী ও শিশুদের সুরক্ষায় সম্মিলিতভাবে কাজ করবে।

প্ল্যাটফর্মের আহ্বায়ক বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), যুগ্ম আহ্বায়ক সাইবার ক্রাইম অ্যাওয়্যারনেস ফাউন্ডেশন (সিক্যাফ) এবং সদস্য সচিব নারীপক্ষ।

আরও ১০টি সদস্য সংগঠনের মধ্যে রয়েছে— অরোধ্য ফাউন্ডেশন, আর্টিকেল নাইনটিন, ইনস্টিটিউট অব ইনফরমেটিক্স অ্যান্ড ডেভলাপম্যান্ট (আইআইডি), দ্য টেক অ্যাকাডেমি, ব্র্যাক, বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরাম (বিআইজিএফ), বাংলাদেশ মহিলা পরিষদ, সাইবার টিনস, ডিজিটালি রাইট লিমিটেড ও হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটি (এইচআরএসএস)।

নিরাপদ ইন্টারনেটের জন্য চারটি বিষয়বস্তু তুলে ধরা হচ্ছে এই ক্যাম্পেইনে।

বিষয়গুলো হলো: মাল্টি-ফেক্টরাল অথিন্টিকেশন সক্রিয় করা, আইডিতে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার, নিয়মিত সফটওয়্যারগুলো আপডেট রাখা এবং ফিশিং চিহ্নিত করা এবং তৎক্ষণাৎ রিপোর্ট করা।

Advertisement
Share.

Leave A Reply