fbpx

অবশেষে সুখবর দিলো পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে এমভি অ্যাথেনা নামের একটি জাহাজ পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য কয়লা নিয়ে পায়রা বন্দরে এসে পৌঁছেছে।

বৃহস্পতিবার (২২ জুন) দিবাগত রাত ৩টার দিকে ইন্দোনেশিয়া থেকে ৪১ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে মার্শাল আইল্যান্ডসের পতাকাবাহী এ জাহাজটি পায়রা বন্দরের ইনার অ্যানক্রোজে এসে পৌঁছায়। ইন্দোনেশিয়া থেকে কয়লা বোঝাই করে ছাড়ার ১০ দিনের মাথায় জাহাজটি পায়রায় এসে পৌঁছায়।

শনিবার (২৪ জুন) থেকে লাইটারের মাধ্যমে কয়লা খালাস শুরু হবে। সে অনুযায়ী আগামী ২৫ বা ২৬ জুন থেকে আবার চালু হতে যাচ্ছে দেশের সবচেয়ে বড় তাপবিদ্যুৎ কেন্দ্র পায়রা।

প্রথমে একটি ইউনিট চালু করা হবে এবং পরে দ্বিতীয় ইউনিটও উৎপাদনে যাবে। তবে শুরুতেই একত্রে দুটি ইউনিট চালানো সম্ভব হবে না।

পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শাহ আব্দুল হাসিব বলেন, ‘কয়লা চলে এসেছে, লাইটারের মাধ্যমে তাপবিদ্যুৎ কেন্দ্রে আনা হচ্ছে। ২৫ তারিখ থেকে প্রথম ইউনিট চালানো হবে। তারপর আবার দ্বিতীয় ইউনিটও চালু করা হবে।’

এর আগে  গত ২৫ মে ডলার সংকটে কয়লা আমদানি না হওয়ায় বিদ্যুৎকেন্দ্রটির প্রথম ইউনিটের উৎপাদন বন্ধ হয়ে যায়। পরে ৫ জুন দ্বিতীয় ইউনিটও বন্ধ হয়। যার কারণে এতদিন পুরোপুরি উৎপাদন বন্ধ ছিল ১ হাজার ৩২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন এই বিদ্যুৎকেন্দ্রটি।

Advertisement
Share.

Leave A Reply