fbpx

অস্কার জয়ী পরিচালক উইলিয়ামের বিদায়

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চলে গেলেন অস্কার জয়ী পরিচালক উইলিয়াম ফ্রিডকিন। সোমবার ৮৭ বছর বয়সে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় এই পরিচালকের মৃত্যু হয়।

‘দ্য ফ্রেঞ্চ কানেকশন, ‘দ্য এক্সরসিস্ট’ এর মতো বিখ্যাত সিনেমার এই পরিচালক নিউমোনিয়ায় আক্রান্ত হয় হৃদ্‌যন্ত্র বিকল হয়ে মারা গেছেন বলে ফ্রিডকিনের এজেন্সি রয়টার্সকে জানিয়েছে।
১৯৩৫ সালের ২৯ আগস্ট যুক্তরাষ্ট্রের শিকাগোতে জন্ম উইলিয়াম ফ্রিডকিনের। ৮৮তম জন্মদিনের মাত্র তিন সপ্তাহ আগে চলে গেলেন তিনি।

পরিচালকের স্ত্রী শেরি ল্যান্সিং বিবিসিকে দেওয়া প্রতিক্রিয়ায় বলেন, ‘তিনি ছিলেন বিশ্বের সবচেয়ে বিস্ময়কর স্বামী। তিনি ছিলেন বিশ্বের সবচেয়ে বিস্ময়কর বাবা। তাঁর একটি বড় বিস্ময়কর জীবন ছিল। কোনো স্বপ্ন অপূর্ণ ছিল না।’

ফ্রিডকিন পরিচালিত নতুন সিনেমা ‘দ্য কেইন মিউটিনি কোর্ট-মার্শাল’ চলতি বছর ভেনিস উৎসবে প্রিমিয়ার কথা রয়েছে। তবে তার আগেই চলে গেলেন ফ্রিডকিন। ২০১১ সালে মুক্তি পায় ফ্রিডকিনের সিনেমা ‘কিলার জো’।

ষাটের দশকে কর্মজীবন শুরু করলেও ক্যারিয়ারে সাফল্যের দেখা পান সত্তর দশকের প্রথম ভাগে। ১৯৭১ সালে মুক্তি পাওয়া ‘দ্য ফ্রেঞ্চ কানেকশন’ রীতিমতো চলচ্চিত্র–দুনিয়ায় ঝড় তোলে।

সেরা ছবি, সেরা নির্মাতা, সেরা অভিনেতাসহ পাঁচটি অস্কার জেতে। এরপর ১৯৭৩ সালে মুক্ত পায় ‘দ্য এক্সরসিস্ট’। যদিও ছবিটি দেখা সহজ ছিল না। সে সময় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, হলে ছবিটি দেখার সময় অনেক দর্শকই অজ্ঞান হয়ে বমি করছেন! কেউ কেউ প্রেক্ষাগৃহ থেকে কাঁপতে কাঁপতে বা ভয়ে চিৎকার করতে করতে বের হয়েছেন। ছবিটি বিশ্বব্যাপী ৫ শ মিলিয়ন ডলার আয় করে, অস্কারে ১০টি মনোনয়ন পায়; ২টি জিতেছিল। পরে ছবিটির একাধিক সিকুয়েল তৈরি হয়।

তবে ‘দ্য এক্সরসিস্ট’-এর বিস্ময়কর সাফল্যের পরই তার ছবি ফ্লপ হতে শুরু করে।

তাঁর অন্য উল্লেখযোগ্য কাজের মধ্যে আছে ‘টু লিভ অ্যান্ড ডাই ইন এল.এ.’, ‘সোর্সারার’ ইত্যাদি। চলচ্চিত্র ছাড়াও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্যচিত্র ও টিভি সিরিজের জন্য ভক্তদের কাছে স্মরণীয় হয়ে থাকবেন ফ্রিডকিন।

Advertisement
Share.

Leave A Reply