fbpx

আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার-২০১৯ প্রদান

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলা ভাষা ও সাহিত্যের সমসাময়িক প্রতিভাবান লেখকদের কীর্তিকে স্বীকৃতি দেয়ার মাধ্যমে সৃজনশীল ও মননশীল সাহিত্যকে উৎসাহিত করার লক্ষ্যে আইএফআইসি ব্যাংক ২০১১ সাল থেকে প্রদান করে আসছে ‘আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার’।

এরই ধারাবাহিকতায় গত ১৫ জানুয়ারি আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার ২০১৯-এর প্রাপক দুই বরেণ্য সাহিত্যিককে পুরস্কার প্রদান করা হয়। প্রখ্যাত কবি, প্রাবন্ধিক ও গবেষক ভাষাসংগ্রামী আহমদ রফিক তাঁর ‘ভাষা আন্দোলন – টেকনাফ থেকে তেঁতুলিয়া’ গ্রন্থের জন্য মননশীল শাখায় পুরস্কার পান। অন্যদিকে বিশিষ্ট কথাসাহিত্যিক, কবি ও অনুবাদক মাসরুর আরেফিনকে ‘আগস্ট আবছায়া’ উপন্যাসের জন্য সৃজনশীল শাখায় পুরস্কার প্রদান করা হয়।

কোভিড-১৯ মহামারির কারণে এ বছর স্বাস্থ্যবিধির কথা মাথায় রেখে অনলাইন আয়োজনের মাধ্যমে প্রাপকদের সম্মাননা জানানো হয়। আইএফআইসি ব্যাংক-এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী শাহ এ সারওয়ার-এর উপস্থিতিতে আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার ২০১৯ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা, অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার।

দেশবরেণ্য সাহিত্য সমালোচকদের নিয়ে গঠিত নির্বাচকম-লী, বাছাইকমিটি ও বিচারকম-লী প্রতি বছর সেরা দু’টি বই ‘আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার’-এর জন্য নির্বাচন করে থাকেন। অর্থমূল্যে এটি বাংলাদেশের সবচেয়ে বড় সাহিত্য পুরস্কার। প্রত্যেকটি সাহিত্যকর্মের জন্য পাঁচ লক্ষ টাকা মূল্যমানের পুরস্কার প্রদান করা হয়।

Advertisement
Share.

Leave A Reply