fbpx

আইপিএলে অবিক্রিত, নিজের দেশের হয়ে ১০ ছক্কায় ১১৯

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

একদিকে ব্যাটে যেনো রানের বন্যা বইছে অপর দিকে জনপ্রিয় ফ্রাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্ট আইপিএলে অবিক্রিত। একই সঙ্গে ভালো – খারাপের সঙ্গে জীবন চলছে যেন
ফিল সল্টের।

১৬ ডিসেম্বর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে ৫৬ বলে ১০৯ রানের ইনিংস খেললেন। ২২৩ রানের পাহাড় তাড়া করে দলকে জেতালেন। এমন এক শতকের পর অনেকেই ভেবেছিলেন আইপিএলের নিলামে চড়া দাম উঠতে পারে সল্টের। কিন্তু উল্টো অবিক্রিত থেকে গেলেন।

এই অপমানেরই যেনো জবাব দিলেন। সিরিজের চতুর্থ টি-টোয়েন্টিতে ইংল্যান্ড ওপেনার খেললেন ৫৭ বলে ১১৯ রানের দুর্দান্ত ইনিংস। তাঁর দলও জয় পেয়েছে ৭৫ রানে। এই জয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ২-২ সমতা ফিরিয়েছে ইংল্যান্ড। সিরিজ নির্ধারণী ম্যাচে আগামী বৃহস্পতিবার।

সল্টের শতক ও অধিনায়ক জস বাটলার এবং লিয়াম লিভিংস্টোনের অর্ধশতকে ইংল্যান্ড তুলেছিল ২০ ওভারে ২৬৭ রানে। জবাবে ১৫.৩ ওভারে ওয়েস্ট ইন্ডিজ ১৯২ রানেই অলআউট হয়ে যায়।

ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে টসে হেরে আগে ব্যাটিং করতে নামা ইংল্যান্ডকে উড়ন্ত সূচনা এনে দেন বাটলার ও সল্ট। গড়েন ৫৯ বলে১১৭ রানের জুটি। ৫৫ রানের ইনিংস খেলার পথে ইংল্যান্ডের হয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ ছক্কার রেকর্ড গড়েছেন বাটলার। টি-টোয়েন্টি ক্রিকেটে বাটলারের ছক্কা এখন ১২৩। ছাড়িয়ে গেছেন এউইন মরগানের ১২০ ছক্কা।

৭ চার আর ১০ ছক্কায় ৪৮ বলে শতক করেন সল্ট। ১১৯ রান করে তিনি যখন আউট হন, দলের রান তখন ২৪৬। এটি টি-টোয়েন্টি ক্রিকেটে ইংল্যান্ডের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তৃতীয় ক্রিকেটার হিসেবে টানা দুটি শতক পেলেন সল্ট। এর আগে এই কীর্তি ছিল দক্ষিণ আফ্রিকার রাইলি রুশো ও ফ্রান্সের গুস্তব ম্যাককিওনের।

ইংল্যান্ডের ২৬৭ রান টি-টোয়েন্টি ক্রিকেটে আইসিসির পূর্ণ সদস্যের দেশগুলোর মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ। দেরাদুনে ২০১৯ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে আফগানিস্তানের করা ২৭৮ রান পূর্ণ সদস্যের দেশগুলোর মধ্যে টি-টোয়েন্টি ক্রিকেটে এখনো সর্বোচ্চ সংগ্রহ।

এই ম্যাচে মোট ছক্কা হয়েছে ৩৩টি। যা আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে তৃতীয় সর্বোচ্চ। আন্দ্রে রাসেল ছক্কা মেরেছেন ৫ টি, নিকোলাস পুরান ৪টি। দুজনের মিলিত ছক্কার চেয়ে অবশ্য একটি ছক্কা বেশি মেরেছেন সল্ট একাই।

Advertisement
Share.

Leave A Reply