fbpx

‘আই.সি.ইউ’র পর লিটন করের নতুন তথ্যচিত্র

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

লিটন কর মূলত চিত্রশিল্পী। নিজের প্রতিভার স্বাক্ষর রেখেছেন বিভিন্ন চলচ্চিত্রে বিভিন্ন শাখায়, চলচ্চিত্রের শিল্প নির্দেশনা, প্রোডাকশন ডিজাইন থেকে শুরু করে পোস্টার ডিজাইন সব কাজেই ছিলেন নিবিড়ভাবে।

‘আই.সি.ইউ’ নামে একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রও নির্মাণ করেছেন সম্প্রতি। ছবিটি দেশের বিশিষ্ট সংস্কৃতিজনদের জন্য বিশেষ প্রদর্শনী এবং বিদেশের প্রায় ১৫ টি চলচ্চিত্র উৎসবে প্রশংসিত ও পুরস্কৃত‌‌ হয়েছে। এবার লিটন কর নির্মাণ করলেন তথ্যচিত্র ‘ভাসানচর অপারেশন’। এই ছবিতে মূলত ভাসান চরে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির কার্যক্রমের সাথে কক্সবাজার থেকে আগত রোহিঙ্গা জনগোষ্ঠীর দৈনন্দিন জীবনযাত্রাকে তুলে ধরা হয়েছে।

‘আই.সি.ইউ’র পর লিটন করের নতুন তথ্যচিত্র

‘ভাসানচর অপারেশন’ তথ্যচিত্রের একটি দৃশ্য

লিটন কর বলেন, এই কাজটি করার পেছনে আমার অনুপ্রেরণা ছিল বাংলাদেশী জনগণ এবং বাংলাদেশ সরকার কতটা আত্মীয়তা পরায়ন সে দিকটিকে তুলে ধরা, সেই সাথে বিদেশিদের মনে ও মগজে বন্যা কবলিত বাংলাদেশের যে ছবি রয়েছে সেটিকে বদলে দেয়া, এই ছবিটিতে আমরা দেখাতে চেয়েছি বাংলাদেশ শুধু প্রাকৃতিক দুর্যোগ‌ই মোকাবেলা করেনা বাংলাদেশের রয়েছে গর্ব করার মতো মেধাবী জনগোষ্ঠী এবং সেই সাথে আমাদের রয়েছে অপার প্রাকৃতিক সৌন্দর্য্যের অসংখ্য সম্ভাবনাময়ী ভূমি। আইএফআরসি এবং বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটিকে বিশেষভাবে ধন্যবাদ আমাকে এবং আমার টিমকে এরকম একটি কাজের সুযোগ করে দেওয়ার জন্য, সাধারণত যে ধরনের ডকুমেন্টরি হয় সে রাস্তায় না গিয়ে একটি সিনেমাটিক ডকুমেন্টারি নির্মাণের চেষ্টা ছিল আমাদের পুরো টিমের। এ ধরনের কাজ আমি রেগুলার করতে চাই। সিনেমা এবং সিনেমা‌ সম্পর্কিত কাজেই এখন সব ফোকাস আমার, নিজের পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের পথেই হাঁটছি আমি।’

‘আই.সি.ইউ’র পর লিটন করের নতুন তথ্যচিত্র

‘ভাসানচর অপারেশন’ তথ্যচিত্রের একটি দৃশ্য

৮ মিনিট ৪০ সেকেন্ড দৈর্ঘ্যের এই তথ্যচিত্রটির চিত্রগ্রাহক হিসেবে ছিলেন মোহাম্মদ আরিফুজ্জামান, এডিটিং রাকিবুল র‌ওশান, লোকেশন সাউন্ড করেছেন নাহিদ মাসুদ, মিউজিক করেছেন রাশেদ শরীফ শোয়েব এবং সাউন্ড ডিজাইনে ছিলেন রাজেশ সাহা। ‌এটির এজেন্সি ছিল “উইন্ডব্লোজ কমিউনিকেশন”।

Advertisement
Share.

Leave A Reply