fbpx

পাঁচ দিনের মধ্যে সারাদেশে বৃষ্টির সম্ভাবনা!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রাজধানীসহ সারাদেশের বেশিরভাগ অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি ধরনের তাপদাহ। তবে মঙ্গলবার (৬ জুন) দেশের দুই জেলায় সারাদিন তীব্র তাপদাহ বয়ে গেছ। তীব্র এ তাপদাহের পর আবহাওয়া পূর্বাভাসে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পাাওয়ার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

মঙ্গলবার আবহাওয়ার আগামী পাঁচ দিনের পূর্বাভাসে বলা হয়েছে, এই সময়ের শেষ দিকে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। সেই সাথে আগামী ৪৮ ঘণ্টায় তাপপ্রবাহের পরিবর্তন হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, দেশে মৌসুমি বায়ু বিস্তার করতে না পারায় তাপমাত্রা দিনের পর দিন বেড়েই চলেছে। জুন মাসের প্রথম সপ্তাহে দেশে মৌসুমি বায়ুর প্রবেশ ঘটে তবে এবার তাতে ব্যাঘাত ঘটিয়েছে ঘূর্ণিঝড় মোখা।

আবহাওয়া অধিদপ্তর আরও জানিয়েছে, টেকনাফ উপকূলে এই সপ্তাহের মধ্যেই মৌসুমি বায়ুর বিস্তার লাভ করতে পারে।গতকাল সারা দেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল দিনাজপুর ও সৈয়দপুরে ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

যশোর, রাজশাহী, দিনাজপুর ও সৈয়দপুর জেলাসমূহের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। চট্টগ্রাম, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলাসহ ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, সিলেট বিভাগসমূহ এবং রংপুর ও রাজশাহী বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

Advertisement
Share.

Leave A Reply