fbpx

আজ জাতীয় চলচ্চিত্র দিবস, থাকছে নানা আয়োজন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আজ জাতীয় চলচ্চিত্র দিবস। ১৯৫৭ সালের ৩ এপ্রিল তদানীন্তন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন(এফডিসি) গঠনের প্রস্তাব উত্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

দিনটিকে স্মরণীয় করে রাখার জন্য ২০১২ সালে প্রথমবারের মত জাতীয় চলচ্চিত্র দিবস পালিত হয়। প্রতিবছরের মত এবারও পালিত হবে দিবসটি। সেই সাথে পালিত হবে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন(বিএফডিসি) প্রতিষ্ঠা দিবসও। এছাড়াও আজ শুক্রবার(৩ এপ্রিল) সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান নানা অনুষ্ঠানের আয়োজন করেছে।

এফডিসি ও শিল্পকলা একাডেমিতে পৃথক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। দিনব্যাপী থাকছে শোভাযাত্রা, চলচ্চিত্র মেলা, স্থিরচিত্র প্রদর্শনী, সেমিনার, চলচ্চিত্র প্রদর্শনী, স্মরণিকা প্রকাশ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

এফডিসিতে অনুষ্ঠানের উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এ সময় বিশেষ অতিথি হিসেবে থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এফডিসি থেকে এরপর বের হবে বর্ণাঢ্য শোভাযাত্রা। এতে অংশ নেবেন চলচ্চিত্রশিল্পী ও কলাকুশলীরা।

এফডিসি ও বাংলাদেশ ফিল্ম আর্কাইভের যৌথ আয়োজনে ‘ডিজিটাল চলচ্চিত্র: সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। এফডিসি চত্বরে সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। এমনকি বসবে মেলাও। এমনকি গণযোগাযোগ অধিদপ্তরের আওতাধীন দিবসটি জেলা তথ্য অফিস জেলায় জেলায় শোভাযাত্রা ও বিনা মূল্যে চলচ্চিত্র প্রদর্শন করবে।

অন্যদিকে শিল্পকলা একাডেমির উদ্যোগে আজ বেলা তিনটায় একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে আয়োজন করা হয়েছে বাংলা চলচ্চিত্রের পোস্টার ও প্রয়াত চলচ্চিত্র ব্যক্তিত্বদের প্রতিকৃতি প্রদর্শনীর। এছাড়াও একাডেমির নন্দন মঞ্চে সন্ধ্যা সাড়ে ছয়টায় অনুষ্ঠিত হবে আলোচনা সভা ও চলচ্চিত্রের গান।

Advertisement
Share.

Leave A Reply