fbpx

আজ শুরু হচ্ছে ফুটবলের সবচেয়ে বড় উৎসব

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

কাতারে আজ শুরু হচ্ছে ফুটবলের সবচেয়ে বড় উৎসব—ফিফা বিশ্বকাপ ২০২২। মধ্যপ্রাচ্যের এ ভূখণ্ড আজ থেকে এক মাস ফুটবল উত্তেজনায় ভাসবে। আল খোরের আল বাইত স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক কাতার ও একুয়েডর। তার আগে এ মাঠে জমকালো উদ্বোধনী অনুষ্ঠানে বসছে তারার মেলা। এ অনুষ্ঠানের মাধ্যমে বিশ্ববাসীকে ২২তম ফিফা বিশ্বকাপে স্বাগত জানাবে কাতার।

রাজধানী দোহা থেকে ৫০ কিলোমিটার দূরবর্তী উত্তর-পূর্বাঞ্চলীয় উপকূলীয় শহর আল খোরের আল বাইত স্টেডিয়ামে হবে উদ্বোধনী অনুষ্ঠান। স্টেডিয়ামের স্থপতি দার আল-হান্দাশাহ মরু অঞ্চলে বেদুইনদের ঐতিহ্যবাহী ‘বাইত-আল শার’ তাঁবু থেকে অনুপ্রেরণা নিয়ে তৈরি করেছেন এ নয়নাভিরাম ও উচ্চপ্রযুক্তিসম্পন্ন স্টেডিয়াম, যাতে নানা কারুকাজে ফুটিয়ে তোলা হয়েছে আরবের কৃষ্টি-সংস্কৃতি। আল বাইত স্টেডিয়ামে ৬০ হাজার দর্শক উদ্বোধনী অনুষ্ঠান সরাসরি দেখার সুযোগ পাবে, যা শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

একে একে কাতারে পৌঁছে গিয়েছে অংশগ্রহণকারী দলগুলো; সঙ্গে সমর্থক, কর্মকর্তা, সংবাদকর্মীসহ লাখো ফুটবলপ্রেমী। আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। এর পরই শুরু হবে আরব অঞ্চলের, মধ্যপ্রাচ্যের প্রথম ও এশিয়া মহাদেশের দ্বিতীয় ফুটবল বিশ্বকাপ আয়োজন। এ আয়োজনকে রাঙাতে উদ্বোধনী অনুষ্ঠান দিয়েও বাজিমাত করতে চায় কাতার।

আজ শুরু হচ্ছে ফুটবলের সবচেয়ে বড় উৎসব

আল বাইত স্টেডিয়াম

উদ্বোধনী অনুষ্ঠান রাঙাতে আয়োজনের কোনো কমতি রাখছে না ধনী দেশ কাতার। কলম্বিয়ান গায়িকা শাকিরা ২০১০ ও ২০১৪ সালে পারফর্ম করে খ্যাতি লাভ করেন। এবারো তার নাম উচ্চারিত হচ্ছে। কিজ ড্যানিয়েলের কথাও শোনা যাচ্ছে। যদিও এ দুজনের ব্যাপারে আয়োজকদের পক্ষ থেকে ঘোষণা নেই। আসলে কে কে পারফর্ম করবেন তার বড় একটা অংশ নিয়ে রহস্যই থাকছে। যেমন ব্রিটিশ পপ তারকা ডুয়া লিপার কথাও শোনা যাচ্ছিল। যদিও তার পক্ষ থেকে এ দাবি অস্বীকার করা হয়েছে। গায়ক রড স্টুয়ার্টকে নাকি বিরাট অংকের প্রস্তাব দেয়া হয়েছিল। তবে দেশটি কাতার বলে তিনি ‘না’ করে দিয়েছেন।

কাতার বিশ্বকাপের থিম সং ‘দ্য ওয়ার্ল্ড ইজ ইওরস টু টেক’ গেয়েছেন লিও বেবি। আজ উদ্বোধনী অনুষ্ঠানের মঞ্চেও তিনি গাইবেন। লিও বেবির সঙ্গে পারফর্ম করবেন বলিউড স্টার নোরা ফাতেহি, যিনি সম্প্রতি প্রথমবারের মতো ঢাকা ঘুরে গিয়েছেন। নোরার সঙ্গে থাকবেন মানাল ও রোহমা। অন্য অনেকের ব্যাপারে সংশয় আর রহস্য লুকিয়ে রাখা হলেও এটা নিশ্চিত, কাতারে আজ পারফর্ম করবেন দক্ষিণ কোরিয়ার বিখ্যাত ব্যান্ড বিটিএস। দলটির সর্বকনিষ্ঠ সদস্য জাংকুককে ঘিরে সবচেয়ে বেশি আগ্রহ তৈরি হয়েছে সমর্থকদের।

এছাড়া ব্ল্যাক আয়েড পিজ, জে বালভিন, নাইজেরিয়ান প্যাট্রিক নায়েমেকা ওকোরিকোর পারফর্ম করার কথা রয়েছে। সেই সঙ্গে স্থানীয় শিল্পীরা তো রয়েছেনই।

বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানটি পশ্চিমা, ভারতীয় আর আরব সংস্কৃতির সংমিশ্রণে পূর্ণতা পাবে বলে আশা করছেন আয়োজকরা। দেখানো হবে কীভাবে আরবের মরুর বুকে ফুল ফুটেছে, সেই সঙ্গে বিশাল বিশাল ইমারত তৈরির পেছনের গল্পও ফুটিয়ে তোলা হবে।

সুরের মুর্ছনা আর নাচের পাশাপাশি কাতার, বিশেষ করে আরবের ইতিহাস-ঐতিহ্য ফুটিয়ে তোলা হবে নানা প্রদর্শনীর মধ্য দিয়ে।

উদ্বোধনী অনুষ্ঠানকে ভাগ করা হয়েছে দুটি পর্বে। প্রথম পর্বে বিশ্বখ্যাত তারকাদের পারফরম্যান্স, আর দ্বিতীয় পর্বে থাকছে বিশ্বকাপের মাসকট লা’ইবের প্রদর্শনী। আরবি শব্দ লা’ইব অর্থ অতি দক্ষ খেলোয়াড়। লা’ইব আজ তার নানা স্কিল তুলে ধরবে। এরপর শুরু হবে আতশবাজির বর্ণিল প্রদর্শনী।

প্রথমে উদ্বোধনী ম্যাচ খেলার কথা ছিল ২১ নভেম্বর সেনেগাল ও নেদারল্যান্ডসের। যদিও ২০০৬ সাল থেকে চলে আসা ঐতিহ্য ফিরিয়ে আনতে উদ্বোধনী ম্যাচে রাখা হয় স্বাগতিক কাতারকে। ম্যাচটি নিয়ে আসা হয় ২০ নভেম্বর। তাই উদ্বোধনী অনুষ্ঠানও একদিন এগিয়ে নিয়ে আসা হয় ২০ নভেম্বর। আজ সেই দিন। কাতারের গৌরবের দিন, আরবের গৌরবের দিন। এ অঞ্চলের প্রথম বিশ্বকাপ আয়োজন সফল করতে প্রাণান্ত কাতারিরা উদ্বোধনী অনুষ্ঠান দিয়ে বাজিমাত করতে চায়।

এখানেই শেষ নয়। যারা আল বাইত স্টেডিয়ামে প্রবেশ করতে পারবে না, তারাও আনন্দ থেকে বঞ্চিত হবে না। দোহার আল বিদ্দা পার্কে ফ্যান ফেস্টিভালের আয়োজন করেছে ফিফা। সেখানে এক মাস ধরেই পারফর্ম করবেন বিশ্বের বিভিন্ন দেশের নামি শিল্পীরা।

Advertisement
Share.

Leave A Reply