fbpx

আমিরাতের নতুন প্রেসিডেন্টের সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে কাজ করতে প্রস্তুত বাংলাদেশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সংযুক্ত আরব আমিরাতের নতুন প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার (১৫ মে) দেশটির নতুন প্রেসিডেন্টকে অভিনন্দন বার্তা পাঠান প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর প্রেস উইংয়ের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

প্রধানমন্ত্রী তাঁর অভিনন্দন বার্তায় আরব আমিরাতের নতুন প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানকে বাংলাদেশের সরকার ও জনগণ এবং নিজের পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন জানান ।

তিনি বলেন, “এই পদে আপনাকে নির্বাচিত করে সংযুক্ত আরব আমিরাতের ফেডারেল সুপ্রিম কাউন্সিল এবং দেশের জনগণ আপনার দক্ষ নেতৃত্ব এবং প্রজ্ঞার প্রতি তাদের আত্মবিশ্বাস ও আস্থা রেখেছে।”

১৯৭১ সালের বাংলাদেশ এবং সংযুক্ত আরব আমিরাত স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা পাওয়ার পর থেকে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন ক্ষেত্রে চমৎকার দ্বিপক্ষীয় সহযোগিতার মধ্য দিয়ে ‘সময়-পরীক্ষিত বন্ধুত্ব’ গড়ে তুলেছে বলেও বার্তায় মন্তব্য করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রথম উপসাগরীয় দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরাত ১৯৭৪ সালের ১০ মার্চ বাংলাদেশকে স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের স্বীকৃতি দেয় । এই ঘটনা মধ্যপ্রাচ্যের ভ্রাতৃপ্রতিম আরব দেশগুলো থেকে বাংলাদেশের স্বীকৃতি অর্জনের পথ প্রশস্ত করার পাশাপাশি ওই অঞ্চলের সঙ্গে দ্বিপক্ষীয় অংশীদারিত্বের ভিত্তি স্থাপন করেছিল। অভিনন্দন বার্তায় বিষয়টি তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ‘আমি গর্বের সঙ্গে বলছি, আমাদের দৃঢ় দ্বিপক্ষীয় সম্পর্ক আজ সামরিক, মানবসম্পদ, ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, সংস্কৃতি, শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতির মাধ্যমে পারস্পরিক সহযোগিতায় উচ্চ স্বাক্ষর রেখেছে।’

প্রধানমন্ত্রী আরও বলেন, দুই দেশের মধ্যে বিদ্যমান সম্পর্ক এবং অংশীদারিত্বকে যৌথ প্রচেষ্টার মাধ্যমে দুই দেশের জনগণের কল্যাণে আরও সুসংহত করা হবে। আর তাই শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে কাজ করতে প্রস্তুত রয়েছেন বলেও জানিয়েছেন বঙ্গবন্ধুকন্যা।

সবশেষে তিনি সংযুক্ত আরব আমিরাতের নতুন প্রেসিডেন্টের সুস্বাস্থ্য এবং একটি উত্পাদনশীল মেয়াদ কামনা করেন। একই সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের ভ্রাতৃপ্রতিম জনগণের শান্তি, অগ্রগতি এবং অব্যাহত সমৃদ্ধিও কামনা করেন শেখ হাসিনা।

প্রসঙ্গত, গত শুক্রবার (১৩ মে) দেশটির প্রেসিডেন্ট এবং আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান মারা যান। এর একদিন পরেই অর্থাৎ শনিবার শেখ মোহাম্মদ বিন আল জায়েদকে দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত করা হয়।

শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান আরব বিশ্বে শক্তিশালী শাসক এবং ‘এমবিজেড’ নামে পরিচিত। এতোদিন পর্যন্ত তিনি অনেকটা পর্দার আড়ালেই ছিলেন। তার স্বাস্থ্যের ভঙ্গুর অবস্থার জন্য তাকে পাশ কাটিয়ে প্রেসিডেন্ট হয়েছিলেন তার সৎভাই সদ্য প্রয়াত খালিফা বিন জায়েদ আল নাহিয়ান।

Advertisement
Share.

Leave A Reply