fbpx

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ: বাংলাদেশকে নিয়ে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র  

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ইউক্রেন-রাশিয়া যুদ্ধে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে নিয়ে ‘একযোগে’ কাজ করতে চায় বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের রাজনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড।

রবিবার দুই দেশের অংশীদারিত্ব সংলাপের সূচনা বক্তব্যে তিনি এ আশা ব্যক্ত করেন। দু’দেশের মধ্যে অষ্টম পার্টনারশিপ ডায়ালগে যোগ দিতে শনিবার ঢাকা আসেন ভিক্টোরিয়া নুল্যান্ড। রবিবার বেলা সোয়া ১১টায় ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এই সংলাপ শুরু হয়।

নুল্যান্ড বলেন, ‘বৈশ্বিক নিরাপত্তার ক্ষেত্রে, বিশেষ করে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের ফলে যখন গণতন্ত্র ও আন্তর্জাতিক আইন হুমকির মুখে, তখন বাংলাদেশকে নিয়ে আমরা একসাথে কাজ করতে চাই।’

বাংলাদেশের পক্ষে এই বৈঠকে নেতৃত্ব দিচ্ছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। আর মার্কিন প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন ভিক্টোরিয়া নুল্যান্ড।

গোটা বিশ্বে যখন ইউক্রেন-রাশিয়া যুদ্ধ নিয়ে তোলপাড় চলছে, তখন বাংলাদেশে এই বৈঠক চলছে। কে কার পক্ষ নেবে, সেটা নিয়েও নতুন এক সঙ্কট তৈরি হয়েছে।এই সঙ্কটে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সঙ্গে রাশিয়ার পাল্টাপাল্টি অবস্থান নতুন করে কূটনৈতিক মেরুকরণের দিকে ঠেলে দিচ্ছে বেশিরভাগ দেশকে।

এখন পর্যন্ত ভারত, বাংলাদেশসহ এশিয়ার অনেক দেশই ভূ-রাজনৈতিক ও অর্থনৈতিক কারণে এই বিরোধের মধ্যে স্পষ্ট কোনো অবস্থান ঘোষণা করেনি। ফলে ভিক্টোরিয়া নুল্যান্ড তার সফরে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ের পাশাপাশি ইউক্রেন প্রসঙ্গও যে তুলবেন, তা আগের থেকেই অনুমেয় ছিল।

শনিবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের জানিয়েছিলেন, এই সংলাপে দ্বিপক্ষীয় সহযোগিতা ও বাণিজ্য-বিনিয়োগের পাশাপাশি র‌্যাবের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি বাংলাদেশের পক্ষ থেকে আলোচনায় তোলা হবে।

বৈঠকের সূচনা বক্তব্যে নুল্যান্ড বলেন, যুক্তরাষ্ট্রের আরও অনেক কোম্পানি বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী। তবে বিনিয়োগের পরিবেশ ভালো করতে বাংলাদেশের ‘আরও অনেক কিছু’ করা দরকার।

Advertisement
Share.

Leave A Reply