fbpx

ইউপি নির্বাচনে চলছে ভোটগ্রহণ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চতুর্থ ধাপের ভোটগ্রহণ চলছে ৮৩৬টি ইউনিয়ন পরিষদে (ইউপি)। যদিও এই ভোট হওয়ার কথা ছিল গত ২৩ ডিসেম্বর। তবে, সেই তারিখ পরিবর্তন করে এইচএসসি পরীক্ষা থাকায় ও শিক্ষা মন্ত্রণালয়ের অনুরোধে আজ ২৬ ডিসেম্বর ভোটের নতুন তারিখ নির্ধারণ করে নির্বাচন কমিশন।

রবিবার (২৬ ডিসেম্বর) সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে বিরতিহীনভাবে তা চলবে বিকেল ৪টা পর্যন্ত।

ইসি জানায়, এবার ৩৮টিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এবং বাকি ইউনিয়ন পরিষদগুলোতে কাগজের ব্যালটে ভোট নেওয়া হচ্ছে। ইভিএম -এ ভোটগ্রহণের লক্ষ্যে বিশেষ পরিপত্রও জারি করেছে ইসি। একইসাথে, নির্বাচনের সার্বিক পরিস্থিতি মনিটরিং করার লক্ষ্যে মনিটরিং সেল গঠন করা হয়েছে। ৫৮ জেলার ১১৮ উপজেলায় মোতায়েন করা হয়েছে পুলিশ, র‍্যাব, বিজিবি ও কোস্টগার্ডের সদস্য।

ইসি তথ্য অনুযায়ী, এরইমধ্যে চতুর্থ ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ২৯৫ জন নির্বাচিত হয়েছেন। তাদের মধ্যে চেয়ারম্যান ৪৮ জন, সংরক্ষিত মহিলা মেম্বার ১১২ এবং ১৩৫ জন সাধারণ মেম্বার। এ ধাপের নির্বাচনে ভোটকেন্দ্রের সংখ্যা ৯ হাজার ২২৪টি, ভোটকক্ষ ৪৯ হাজার ৮৩২টি। নির্বাচনে এক কোটি ৬২ লাখ ৭৪ হাজার ৬৬০ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

এই ধাপে চেয়ারম্যান পদে তিন হাজার ৮১৪ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ৯ হাজার ৫১৩ এবং সাধারণ সদস্য পদে ৩০ হাজার ১০৬ জন প্রার্থী ভোটের লড়াই করছেন।

এরআগে, গত ১০ নভেম্বর রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে চতুর্থ ধাপের তফসিল ঘোষণা করা হয়। ঘোষিত তফসিল অনুযায়ী, চতুর্থ ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল ২৫ নভেম্বর, মনোনয়ন বাছাই ২৯ নভেম্বর এবং প্রত্যাহার ৬ ডিসেম্বর। আর নির্বাচন অনুষ্ঠিত হবে ২৬ ডিসেম্বর। অন্যদিকে, পঞ্চম ধাপে আগামী ৫ জানুয়ারি ৭০৭টি এবং ষষ্ঠ ধাপে ৩১ জানুয়ারি ২১৯টি ইউপিতে ভোটগ্রহণ হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

Advertisement
Share.

Leave A Reply