fbpx

ইতালিতে যে কারণে ব্লক করা হলো চ্যাটজিপিটি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পশ্চিমা দেশ ইতালি জনপ্রিয় কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট চ্যাটজিপিটি ব্লক করে দিয়েছে। শুক্রবার দেশটির প্রাইভেসি ওয়াচডগ জানায়, ব্যবহারকারীর বয়স যাচাই করতে না পারা এবং তাদের তথ্যের মর্যাদা না বোঝার কারণে অ্যাপটিকে ব্লক করে দেওয়া হয়েছে।

ইতালির তথ্য সুরক্ষা কর্তৃপক্ষ জানিয়েছে, গত ২০ মার্চ অ্যাপটি ব্যবহারকারীর কথোপকথন এবং অর্থ প্রদানের তথ্য জড়িত একটি ডেটা লঙ্ঘনের অভিজ্ঞতা পেয়েছে।

তবে অ্যাপটিকে প্রশিক্ষিত করে তোলার উদ্দেশ্যে ব্যক্তিগত তথ্যের ব্যাপক সংগ্রহ এবং সংরক্ষণের অধিকার দেওয়ার কোনো আইনি ভিত্তি নেই , জানিয়েছে দেশটির তথ্য সুরক্ষা কর্তৃপক্ষ।

অ্যাপটি ব্যবহারকারীদের বয়স যাচাই করতে পারে না, তাই অপ্রাপ্তবয়স্কদের ক্ষেত্রেও তাদের জন্য অনুপযুক্ত উত্তর প্রদর্শন করে। এ ধরনের উদ্বেগ মোকাবিলায় চ্যাটজিপিটির প্রস্তুতকারী কোম্পানিকে ২০ দিন সময় বেঁধে দেওয়া হয়েছে। অন্যথায় ২০ মিলিয়ন ইউরো কিংবা বার্ষিক রাজস্বের ৪ শতাংশ পর্যন্ত জরিমানা করা হতে পারে বলেও জানিয়েছে ইতালির তথ্য সুরক্ষা কর্তৃপক্ষ।

মাইক্রোসফটের তত্ত্বাবধানে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ওপেনএআইয়ের তৈরি চ্যাটজিপিটি (চ্যাট জেনারেটিভ প্রি–ট্রেইনড ট্রান্সফরমার) একটি মেশিন লার্নিং মডেল। ইন্টারনেটে থাকা প্রচুর লেখা বা টেক্সট ব্যবহার করে একে প্রশিক্ষিত করা হয়েছে।

প্রসঙ্গত, চ্যাটজিপিটি হচ্ছে একটি চ্যাটবট, যাকে যে কোনো প্রশ্ন করলে লিখিত আকারে মানুষের মতো উত্তর দেয়। কোনো কিছুর ব্যাখ্যা চাইলে তার ব্যাখ্যাও সহজ ভাষায় ব্যাখ্যা দেয় এটি।

Advertisement
Share.

Leave A Reply