fbpx

ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়াতে জয়ার ‘ফেরেশতে’

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসানের বাংলাদেশ-ইরান যৌথ প্রযোজনার চলচ্চিত্রটি, ৫৪তম গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ফিচার ফিল্ম বিভাগে প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য নির্বাচিত হয়েছে।

এশিয়া মহাদেশের অন্যতম চলচ্চিত্র উৎসব ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়া (ইফি) নামেও পরিচিত। প্রতিবছরের নভেম্বরের শেষ দিকে ভারতের উপকূলীয় শহর গোয়ায় এ উৎসব অনুষ্ঠিত হয়। সম্প্রতি ‘ফেরেশতে’ ছবির অফিশিয়াল পোস্টারও প্রকাশ করা হয়েছে, যেটি ডিজাইন করেছেন চিত্রশিল্পী আজাদ খোরশিদী। এ সিনেমার সঙ্গে যুক্ত আছে জয়া আহসানের ‘সি তে সিনেমা’।

জয়া জানিয়েছেন, সিনেমাটি মানবিক মূল্যবোধ ও অনুভূতির মিশেলে তৈরি হয়েছে। বাংলাদেশের সমাজ-সংস্কৃতি ও রীতিনীতির সৌন্দর্য খুব চমৎকারভাবে তুলে ধরেছেন নির্মাতা, যা বিশ্বদরবারে চলচ্চিত্রবোদ্ধা ও দর্শকদের ভীষণভাবে মুগ্ধ করবে।

জানা গেছে, বাংলাদেশ ও ইরান—দুই দেশেই সিনেমাটি মুক্তি পাবে। জয়া বলেন, ‘এই সিনেমায় কাজ করাটা ভীষণ চ্যালেঞ্জিং ছিল। পরিচালকসহ পুরো টিম, ওদের দেশের ভাষায় কথা বলে। তবে চলচ্চিত্রের তো ভাষা নেই। সে কারণে আমরা সবাই অদ্ভুতভাবে সংযোগ করতে পেরেছি।’

নিজের অভিনীত চরিত্র প্রসঙ্গে জয়া আহসান বলেন, ‘আমাদের দেশের সুবিধাবঞ্চিত মানুষগুলোর মধ্যে যে সংগ্রামী ও সাহসী চরিত্র রয়েছে, আমাদের চারপাশে দেখা এমনই একটি চরিত্রে অভিনয় করেছি।’

‘ফেরেশতে’ ছবিতে জয়া ছাড়াও অভিনয় করেছেন রিকিতা নন্দিনী, শহীদুজ্জামান সেলিম, শাহেদ আলী, শাহীন মৃধা, শিশুশিল্পী সাথী। পরিচালক মুর্তজা অতাশ জমজমের সঙ্গে সিনেমাটি লিখেছেন বাংলাদেশের মুমিত আল-রশিদ। ফারসি ও বাংলা অনুবাদ করেছেন মুমিত আল-রশিদ ও ফয়সাল ইফরান। জানা গেছে, শুধু গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে নয়,

আগামী জানুয়ারিতে ২২তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২৪-এর উদ্বোধনী চলচ্চিত্র হিসেবেও ‘ফেরেশতে’ নির্বাচিত হয়েছে। ইরান-বাংলাদেশ যৌথ প্রযোজনায় নির্মিত ‘ফেরেশতে’ সিনেমাতে সহপ্রযোজক হিসেবে আছে ম্যাক্সিমাম এন্টারপ্রাইজ বাংলাদেশ।

বাংলাদেশে পাঁচবার শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেছেন জয়া আহসান। ওপার বাংলায় তিনবার ফিল্মফেয়ার পুরস্কারও পেয়েছেন তিনি। এবার তাঁকে বাংলাদেশ-ইরান যৌথ প্রযোজনার চলচ্চিত্রে দেখা যাবে। ‘ফেরেশতে’ ছবির দৃশ্যধারণ শেষ হয় গত বছর।

Advertisement
Share.

Leave A Reply