fbpx

ইলিশের দাম বেড়েই চলছে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এই মৌসুমে ইলিশের দাম যেভাবে লাফিয়ে লাফিয়ে বেড়ে চলেছে তাতে করে ইলিশ এখন সাধারণ মানুষের নাগালের বাইরে চলে গিয়েছে। এক বেলা বাঙালির পাতে এক টুকরো ইলিশ তুলতে পারা এখন রীতিমতো বিলাসিতা।

দেশে ইলিশের উৎপাদন ও আহরণ বাড়ার সঙ্গে সঙ্গে কেন এর দাম অধিক হারে বেড়ে চলেছে, এখন সেটাই প্রশ্ন । ইলিশ কিনতে না পারা বিপুলসংখ্যক মানুষ এটা জিজ্ঞেস করছে ক্ষোভের সঙ্গে। তাতে তো আর দাম কমবে না! এই পরিস্থিতিতে ভারতে প্রায় চার হাজার টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে সরকার। তবে জানা যাচ্ছে, এর মধ্যে এক-চতুর্থাংশ ইলিশও পাঠাতে পারেননি রপ্তানিকারকেরা।

এর বড় কারণ, গতবারের চেয়ে অনেক বেশি দামে ইলিশ সংগ্রহ করতে হচ্ছে তাঁদের। যাঁরা আমদানি করছেন, তাঁরাও ইলিশের দামে অসন্তুষ্ট। এরই মধ্যে ১২ অক্টোবর,২০২৩ থেকে শুরু হতে যাচ্ছে ইলিশ ধরায় নিষেধাজ্ঞা।
যে সময়ের মধ্যে এটা রপ্তানি করতে বলা হয়েছে, তার অনেকটা পড়ে যাচ্ছে নিষেধাজ্ঞায়। প্রজনন মৌসুমে ইলিশ ধরা, বিক্রি, পরিবহন বন্ধ থাকলে রপ্তানিও বন্ধ থাকার কথা। এর মধ্যে পূজাও পেরিয়ে যাবে। পরে আর রপ্তানির সুযোগ না দেওয়ারই কথা। সুতরাং গতবারের মতো এবারও বেশি ইলিশ পাঠানো যাবে না ভারতে।

চলতে থাকা প্রতিকূল আবহাওয়ায় ইলিশ আহরণও গেছে কমে। বিক্রেতারা বলছেন, এবার এক-চতুর্থাংশ ইলিশ কম পেয়েছেন তাঁরা। এ অবস্থায় ইলিশের দাম প্রায় ৫০ শতাংশ বাড়বে কেন, এর ভালো ব্যাখ্যা নেই। এক কেজি সাইজের মানসম্পন্ন ইলিশ ১ হাজার ৫০০ টাকার নিচে মিলছে না। গত বছর এটা হাজার টাকায় পাওয়া গিয়েছিল। সেই দামেও ক্রেতারা অসন্তুষ্ট ছিলেন। এবার তাঁরা ক্ষুব্ধ। এরই মধ্যে ইলিশ রপ্তানির খবর পেয়ে অনেকের ক্ষোভ আরও বেড়েছে।

 

Advertisement
Share.

Leave A Reply