fbpx

ইসির কাছে নিবন্ধন চায় ৯৮টি দল

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

৮০টি নয় আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ৯৮টি রাজনৈতিক দল নির্বাচন কমিশনে (ইসি) নিবন্ধন চেয়েছে। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে ইসি।

ইসির জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান জানান, ‘নির্ধারিত সময়ে অনেক দল আবেদন ‘ডেসপ্যাচে’ জমা দিয়েছিল। সেগুলো সংশ্লিষ্ট ডেস্কে পৌঁছাতে দেরি হয়েছে। সব মিলিয়ে এখন ৯৮টির আবেদন পাওয়া গেছে।’

এ সংখ্যা আরও বাড়তে পারে বলে উল্লেখ করে তিনি বলেন, ইসির কাছে উপস্থাপনের সময়ই পূর্ণাঙ্গ তথ্য পাওয়া যাবে।

রবিবার (৩০ অক্টোবর) দল নিবন্ধনের জন্য আবেদন দাখিলের শেষ দিন ছিল। সেদিন শেষে ইসি জানিয়েছিল— ৮০টি রাজনৈতিক দল নিবন্ধনের জন্য আবেদন করেছে। তবে সোমবার (৩১ অক্টোবর) তারা জানিয়েছে, মোট ৯৮টি দল আবেদন করেছে।

জানা গেছে, কিছু দলের আবেদন ইসির চিঠিপত্র গ্রহণ ও প্রেরণ শাখায় (ডেসপাস) জমা দেওয়া হয়েছিল। এগুলো রবিবারের তালিকায় যুক্ত হয়নি। পরে সেগুলোর নাম যুক্ত করায় সংখ্যা বেড়েছে।

রবিবার ইসি ৮০টি দলের নাম দিলেও সোমবার সেই তালিকা থেকে ১টি দলের নাম বাদ দিয়ে নতুন ১৯টি দলের নাম যুক্ত করে তালিকা দিয়েছে। যে সব দলের নাম ইসির তালিকা থেকে বাদ পড়েছিল সেগুলো হলো— বাংলাদেশ গরীব পার্টি, বাংলাদেশ পিপলস পার্টি-বিপিপি, বাংলাদেশ জাতীয় লীগ, বাংলাদেশ ফরায়েজী আন্দোলন, বাংলাদেশ জনতা ফ্রন্ট (বিজেএফ), বাংলাদেশ জনতা পার্টি, বাংলাদেশ শ্রমজীবী পার্টি (বিএসপি), বাংলাদেশ সৎ সংগ্রামী ভোটার পার্টি, জাতীয় ইসলামী মহাজোট, ফরওয়ার্ড পার্টি, ডেমোক্রেটিক পার্টি, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল-বাসদ, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ভাসানী গ্রুপ), জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ, বাংলাদেশ জাতীয় লীগ (বিজেএল), জমিয়তে উলামায়ে ইসলাম ও নেজামে ইসলাম পার্টি, বাংলাদেশ লেবার পার্টি, আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আইন সহায়তা ফাউন্ডেশন-আসফ ও স্বদেশ কল্যাণ কর্মসূচি।

Advertisement
Share.

Leave A Reply