fbpx

ঈদের আগেই উর্ধ্বমুখি পেঁয়াজের বাজার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশের বাজারে সরবরাহ স্বাভাবিক ও যথেষ্ট উৎপাদন থাকা সত্ত্বেও ঈদুল আজহাকে কেন্দ্র করে বাড়তে শুরু করেছে পেঁয়াজের দাম। সাধারণত কোরবানির ঈদে পেঁয়াজের চাহিদা বেশি থাকে। তাই ব্যবসায়ীরা এই সুযোগে দাম কিছুটা বাড়িয়ে দেন। বাজার ঘুরে এমন তথ্যই পাওয়া যায়।

জানা গেছে, অতিবৃষ্টি, বন্যা এবং ভারত থেকে পেঁয়াজ আমদানির অনুমতি বা ইমপোর্ট পারমিট (আইপি) মেয়াদ শেষ হওয়ায় এবার পেঁয়াজের দাম বেড়েছে। আমদানিকারকদের কাছে আইপি না থাকায় তারা পেঁয়াজ আমদানি করতে পারছেন না। ফলে ভারতীয় পেঁয়াজ আমদানি আপাতত বন্ধ রয়েছে। ব্যবসায়ীদের দাবি, ভারতীয় পেঁয়াজ আমদানি না হওয়ায় বাজারে সরবরাহ কমে গেছে। আর এই সুযোগটিই লুফে নিয়েছেন ব্যবসায়ীরা।

অন্যদিকে হিলি স্থলবন্দর দিয়ে ঈদুল ফিতরের পর থেকে ভারতীয় পেঁয়াজ আমদানি রয়েছে। এখন বাজারে দেশি পেঁয়াজের সরবরাহ কমে যাওয়ায় দাম বাড়তে শুরু করছে। ঈদুল আজহার আগে দাম আরও বাড়তে পারে বলে ব্যবসায়ীরা জানিয়েছেন।

বাজার ঘুরে দেখা গেছে, মাত্র কয়েকদিনের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ২০ টাকা। ভারতীয় পেঁয়াজ আমদানি বন্ধ থাকায় দিনাজপুরের হিলি বন্দরের খুচরা বাজারে দেশীয় পেঁয়াজের দাম প্রতি কেজিতে ২০ টাকা বেড়েছে। অথচ দু’দিন আগেও খুচরা বাজারে পেঁয়াজ ৩০ টাকা কেজিতে বিক্রি হয়েছে। এখন সেই পেঁয়াজ ৫০ টাকা কেজিতে বিক্রি করছেন ব্যবসায়ীরা।

পেঁয়াজ আমদানিকারক ও শ্যামবাজার পেঁয়াজ ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক হাজী মাজেদ জানান, পাইকারি বাজারেও পেঁয়াজের দাম বেড়েছে। দুদিনের ব্যবধানে পাইকারিতে কেজি প্রতি ১০ টাকা পর্যন্ত বেড়েছে। দুইদিন আগে মানভেদে পেঁয়াজ বিক্রি করেছিলাম ৩০-৩৫ টাকা, সেটি এখন ৪০-৪৫ টাকা কেজি বিক্রি করতে হচ্ছে।

হিলি স্থলবন্দরের আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর-রশিদ জানিয়েছেন, ইমপোর্ট পারমিট (আইপি) মেয়াদ শেষ হয়ে গেছে অনেক আগেই। নতুন করে আইপি ইস্যু করছে না কর্তৃপক্ষ। তাই এই বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে। হিলি স্থলবন্দর দিয়ে ঈদুল ফিতরের পর পরই ভারত থেকে পেঁয়াজের আমদানি বন্ধ হয়ে গেছে। এখন বাজারে দেশি পেঁয়াজের সরবরাহ কিছুটা কমেছে। ফলে দাম বাড়তে শুরু করছে। ঈদুল আজহার আগে দাম আরও বাড়তে পারে বলেও জানিয়েছেন তিনি।

স্থানীয়রা জানায়, ভারতীয় পেঁয়াজ আমদানি শুরু হলে দাম কমে আসবে। হিলি স্থলবন্দরের আমদানিকারকরা ভারত থেকে পেঁয়াজ আমদানি করার জন্য সব সময় প্রস্তুত রয়েছে বলেও জানান তারা।

Advertisement
Share.

Leave A Reply