fbpx

এআই প্রযুক্তিতে অ্যামাজন ৪০০ কোটি ডলার বিনিয়োগ করবে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বর্তমানে এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) প্রযুক্তি নিয়ে বিশ্বব্যাপী বেশ হৈচৈ চলছে। আর এই প্রযুক্তির স্টার্টআপ কোম্পানি এনথ্রোপিকে ৪০০ কোটি ডলার বিনিয়োগ করবে অ্যামাজন।

মাইক্রোসফট, মেটা, গুগল ও এনভিডিয়ার মত কোম্পানির সঙ্গে প্রতিযোগিতায় এগিয়ে থাকতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চ এক প্রতিবেদনে এসব তথ্য জানায়।

ই–কমার্স কোম্পানিটি জানিয়েছে, এনথ্রোপিকের কিছু শেয়ারের জন্য ১২৫ কোটি ডলার বিনিয়োগ করা হবে, যা পরে ৪০০ কোটি ডলার পর্যন্ত বাড়ানো হতে পারে। গুগলের বার্ড ও মাইক্রোসফট সমর্থিত ওপেন এআইয়ের মত এআইভিত্তিক চ্যাটবট চালায় এনথ্রোপিক।

প্রতিবেদনে বলা হয়, গুগলকেও বিনিয়োগকারী হিসেবে বিবেচনা করে এনথ্রোপিক। কোম্পানিটি আগামী দুই বছরে ৫০০ কোটি ডলার আয় করার পরিকল্পনা করছে। এই কোম্পানি এরই মধ্যে ক্লদ নামে নিজের চ্যাটবট তৈরি করেছে। এর দুটি ভার্সনও এসেছে।

এ মাসের শুরুতে চ্যাটবটের ‘ক্লদ ২’ ভার্সনের জন্য প্রথম সাবস্ক্রিপশন চালু করে এনথ্রোপিক। ‘ক্লদ–নেক্সট’ নামে এর চেয়ে ১০ গুণ শক্তিশালী চ্যাটবট তৈরির পরিকল্পনা করছে কোম্পানিটি।

এনথ্রোপিক ও অ্যামাজনের চুক্তির তথ্য অনুযায়ী, প্রাথমিক ক্লাউড পরিষেবা হিসেবে অ্যামাজনের ক্লাউড সার্ভিস (এডব্লিউএস) ব্যবহার করবে এনথ্রোপিক। ভবিষ্যৎ চ্যাটবট মডেলের ভিত্তি তৈরি, প্রশিক্ষণ ও বিস্তারে এডব্লিউএসের ট্রেইনিয়াম ও ইনফারেন্সিয়া চিপ ব্যবহার হবে।

স্পার্ক ক্যাপিটাল, সেলসফোর্স, সাউন্ড ভেঞ্চারস, মেনলো ভেঞ্চারস ও জুমের মত কোম্পানিগুলোও এনথ্রোপিকের সমর্থক। কোম্পানিটি এখন পর্যন্ত প্রায় ২৭০ কোটি ডলার সংগ্রহ করেছে। এ বছরের মে মাসে এনথ্রোপিকের সম্পদমূল্য ছিল ৫০০ কোটি ডলার এবং তহবিলে ৪৫ কোটি ডলার সংরক্ষিত ছিল।

Advertisement
Share.

Leave A Reply