fbpx

একাদশের দ্বিতীয় ধাপের ভর্তি আবেদন শেষ হচ্ছে আজ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

একাদশ শ্রেণিতে (২০২৩-২৪ শিক্ষাবর্ষ) প্রথম দফায় আবেদন করেও যারা ভর্তি হতে পারেননি তাদের জন্য আরও দুইবার সুযোগ রাখা হয়েছে। সেই সুযোগের দ্বিতীয় ধাপের আবেদন করার নির্ধারিত তারিখ শেষ হচ্ছে আজ বৃহস্পতিবার।

প্রথম দফায় কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে (কলেজ-মাদ্রাসা) ভর্তির সুযোগ পায়নি ৪৫ হাজার ১৬১ জন ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী। এবার একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করেছিল ১৩ লাখ ৬ হাজার ৯৫৮ জন শিক্ষার্থী। এর মধ্যে কোনো না কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পেয়েছে ১২ লাখ ৬১ হাজার ৭৯৭ জন শিক্ষার্থী। এ অবস্থায় প্রথম ধাপে কলেজে ভর্তির আবেদন করেনি, তারা দ্বিতীয় ও তৃতীয় ধাপে আবেদন করতে পারবে।

ভর্তিবিষয়ক ওয়েবসাইটে বলা হয়েছে, দ্বিতীয় পর্যায়ের আবেদন ১৪ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত গ্রহণ করা হবে। বিশেষ কোটার নিশ্চায়ন ১৪ সেপ্টেম্বর সাড়ে ৮টা পর্যন্ত করা যাবে।

যেসব শিক্ষার্থী প্রথম ধাপে কলেজে ভর্তির আবেদন করেনি, তারা দ্বিতীয় ও তৃতীয় ধাপে আবেদন করতে পারছে। একাদশে ভর্তির দ্বিতীয় ধাপের ফল প্রকাশ করা হবে ১৬ সেপ্টেম্বর। এ ধাপে ১৭ ও ১৮ সেপ্টেম্বর প্রাথমিক নিশ্চায়নের সুযোগ পাবেন দ্বিতীয় ধাপে নির্বাচিত শিক্ষার্থীরা।

২০ ও ২১ সেপ্টেম্বর তৃতীয় পর্যায়ের আবেদন শেষে ২৩ সেপ্টেম্বর ফল প্রকাশ করা হবে। ২৪ ও ২৫ সেপ্টেম্বর তৃতীয় ধাপের নির্বাচন নিশ্চায়ন চলবে।
একাদশে ক্লাস শুরু হওয়ার কথা আগামী ৮ অক্টোবর থেকে। এর আগে সকল ধাপের ভর্তি শেষ করার নির্দেশ রয়েছে।

Advertisement
Share.

Leave A Reply