fbpx

এবারের কান উৎসবে জায়গা পাচ্ছে যেসব সিনেমা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শুরু হতে যাচ্ছে কান চলচ্চিত্র উৎসব। করোনা মহামারীর কারণে ২০২০ সালে উৎসবটি বাতিল হয়। এ বছর ১৭ মে থেকে ১২ দিনের জন্য শুরু হচ্ছে এ উৎসব, চলবে ২৮ মে পর্যন্ত।

বৃহস্পতিবার(১৫ এপ্রিল) ঘোষণা করা হয়েছে এবারের আসরের জন্য নির্বাচিত চলচ্চিত্রগুলোর তালিকা। ৭৫তম আসরের এ তালিকা ঘোষণা করেন থিয়েরি ফ্রেমোঁ ও কান উৎসবের বিদায়ী সভাপতি পিয়েরে লেসকিউর।

কান উৎসবের উদ্বোধনী চলচ্চিত্র নির্বাচিত হয়েছে প্রতিযোগিতা শাখার বাইরের ফ্রান্সের মিশেল আজনভিসুসের ‘ফাইনাল কাট’। সংবাদ সম্মেলনে পরিচালক থিয়েরি ফ্রেমোঁ জানান, এবারের নির্বাচিত চলচ্চিত্রের তালিকায় রয়েছে জর্জ মিলারের ‘থ্রি থাউজেন্ড ইয়ারস অব লংগিং’, ডেভিড ক্রোনেনবার্গের ‘ক্রাইমস অব দ্য ফিউচার’, কেলি রাইকার্টের ‘শোয়িং আপ’ ও জেইমস গ্রের ‘আরমাগেডন টাইম’।

১৮টি সিনেমা এবারের আসরে প্রতিযোগীতা করবে। তালিকায় স্থান পেয়েছে সুইডেনের রুবেন  উস্টলুন্ডের ‘ট্রায়াঙ্গল অব স্যাডনেস’, রোমানিয়ার ক্রিস্টিয়ান মুনগুইয়ের ‘আরএমএন’ এবং বেলজিয়াম ভ্রাতৃদ্বয় জ্যঁ-পিয়েরে ও লুক দারদেনের ‘টরি অ্যান্ড লকিটা’।

এশিয়া থেকে এবার কানে জায়গা করে নিয়েছে জাপানের কোরে-এদা হিরোকাজুর ‘ব্রোকার’, দক্ষিণ কোরিয়ার পার্ক চ্যান-ওক পরিচালিত ‘ডিসিশন টু লিভ’। এ ছাড়া আ সার্তেঁ রিগা বিভাগে রয়েছে পাকিস্তানের সায়েম সাদিক পরিচালিত ‘জয়ল্যান্ড’। বিশেষ প্রদর্শনীতে জায়গা পেয়েছে ভারতের শৌনাক সেন পরিচালিত ‘অল দ্যাট ব্রিথস’।

২ হাজার ২০০ ছবি জমা পড়েছে এবারের আসরে। এর মধ্য থেকে বাছাই করে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে। এই তালিকায় প্রতিযোগিতা শাখায় জায়গা করে নিয়েছে রুশ পরিচালক কিরিল সেরেব্রেনিকোভের ‘চাইকোভস্কি’স ওয়াইফ’। আ সার্তেঁ রিগা শাখায় নির্বাচিত হয়েছে ইউক্রেনের মাকজিম নাকোঞ্চনিয়ের ‘বাটারফ্লাই ভিশন’। স্পেশাল স্ক্রিনিংস শাখায় সের্জেই লোজনিৎজা পরিচালিত ‘দ্য ন্যাচারাল হিস্ট্রি অব ডেসট্রাকশন’।

এ বছর নারী নির্মাতাদের সিনেমা আছে তিনটি। ফরাসি পরিচালক ভ্যালেরিয়া ব্রুনি টেডেস্কি ‘ফরএভার ইয়াং’ এবং বার্লিন থেকে ফ্রেশ-ফ্রম-বার্লিন ক্লেয়ার ডেনিসের ‘স্টারস অ্যাট নুন’ এই তালিকায়

কান চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী ও সমাপনী আয়োজন সঞ্চালনা করবেন বেলজিয়ান অভিনেত্রী ভার্জিনি এফিরা।

Advertisement
Share.

Leave A Reply