fbpx

এবারের কান চলচ্চিত্র উৎসব, থাকছেন যেসব বাংলাদেশি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

৭৫তম কান চলচ্চিত্র উৎসব শুরু হবে ১৭ মে থেকে, চলবে ২৮মে পর্যন্ত। স্বর্ণপামের জন্য মোট ২২টি সিনেমা লড়বে এবার। এছাড়াও আঁ সাঁর্তে রিগা বিভাগে থাকছে ২০টি সিনেমা।

কানে প্রিমিয়ার হবে ৮টি সিনেমার। প্রতিযোগিতার বাইরে দেখানো হবে ৬টি, মিড নাইট স্ক্রিনিং হবে ৪টি সিনেমা। এছাড়া বিশেষ প্রদর্শনী হবে ১২টি সিনেমার। এ ছাড়া বিভিন্ন ক্যাটাগরিতে থাকছে মোট ৪৮টি সিনেমা। এবারের আসরের উদ্বোধনী সিনেমা মিশেল আজানাভিসুস পরিচালিত ‘ফাইনাল কাট’।

এবারের আসরে বাংলাদেশ থেকে থাকছে দুটি সিনেমা। মার্শে দ্যু ফিল্ম বিভাগে প্রদর্শিত হবে নুহাশ হুমায়ুনের ভৌতিক সিনেমা ‘মশারি’ ও ‘মুজিব: একটি জাতির রূপকার’ বায়োপিকের ট্রেলার। ১৯ সেকেন্ডের ট্রেলারটির প্রিমিয়ার হবে এবারের আয়োজনে। উৎসবের তৃতীয় দিন (১৯ মে) ভারতের প্যাভিলিয়নে দেখা হবে ট্রেলারটি।

৭৫তম কান চলচ্চিত্র উৎসবে রেড কার্পেটে অংশ নেবেন বাংলাদেশের চলচ্চিত্র সমালোচক বিধান রিবেরু। উৎসবের তৃতীয় দিন (১৯ মে) রেড কার্পেটে উপস্থিত থাকবেন তিনি। তিনি ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকসের (ফিপরেস্কি) বিচারক হিসেবে উৎসবে আমন্ত্রণ পেয়েছেন।

৭৫তম কানের অফিশিয়াল পোস্টারে স্থান পেয়েছেন হলিউড অভিনেতা জিম ক্যারি। তার অভিনীত ‘দ্য ট্রুম্যান শো’ সিনেমার একটি দৃশ্য নিয়ে করা হয়েছে পোস্টার। ১৯৯৮ সালে মুক্তি পাওয়া সিনেমাটি পরিচালনা করেছিলেন পিটার উইয়ার। ট্রুম্যান চরিত্রে অভিনয় করেছিলেন জিম ক্যারি।

ফ্রান্সের রাজধানী প্যারিসে ১৪ এপ্রিল সংবাদ সম্মেলনে কানের ৭৫তম আসরের অফিসিয়াল সিলেকশন ঘোষণা করেন উৎসবটির জেনারেল ডেলিগেট থিয়েরি ফ্রেমোঁ ও সভাপতি পিয়েরে লেসকিউর।

Advertisement
Share.

Leave A Reply