fbpx

কবির সুমনেরও পাসপোর্ট আছে অথচ আমি পাসপোর্টবিহীন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জনপ্রিয় গায়ক আসিফ আকবরের সাথে ওপার বাংলার ‘গানওয়ালা’ খ্যাত কবির সুমনের সখ্যতা যে বেশ মধুর সেটা আসিফ বা কবির সুমনের বিভিন্ন সময়ের কথায় উঠে এসেছে। এমনকি সুমন এবার ঢাকা এসে আসিফের বাসায়ও সময় কাটিয়েছেন তার পরিবারের সাথে। কবির সুমনের লেখা ও সুরে আসিফ আকবর কণ্ঠও দিয়েছেন।

কবির সুমন নিজ দেশে ফিরে গেছেন। সেখানে গিয়ে বাংলাদেশের দর্শকের প্রশংসা করেছেন, এমনকি এটাও বলেছেন, তার গান শোনার মানুষ আসলে বাংলাদেশেই। তিনি আবারও বাংলাদেশে এসে গান শোনাতে চান।

গায়ক আসিফের দুঃখ অন্য জায়গা। তিনি ২৬ অক্টোবর একটি পোস্ট দিয়েছেন নিজের ফেসবুক ওয়ালে। সেখানে আক্ষেপ করে লিখেছেন, ভারতে এত এত সমস্যা থাকলেও কবির সুমনের পাসপোর্ট আছে। অথচ তার একটি পাসপোর্ট নেই।

পোস্টে আসিফ লিখেছেন, ‘শ্রদ্ধেয় অগ্রজ কবির সুমন। ইন্ডিয়ার একটি দূর্বল উপনিবেশ পশ্চিম বাংলার বাসিন্দা। কটকে জন্ম নিলেও বেড়ে উঠেছেন কলকাতায়। বাংলা ভাষার গানের জন্য সারাটা জীবন উৎস্বর্গ করলেন। অনেক কন্ট্রোভার্সি উনার জীবনাচরণ নিয়ে। শুনেছি ওখানকার হেটার্স বাটার্স চিটার্স ডগার্স অনেকেই সুমনকে পছন্দ করেন না, এতে কবির সুমনের কিছুই যাচ্ছে আসছেনা। তিনি শুধু বাংলা ভাষার গানকেই ভালবেসে তুড়িতে উড়িয়ে দিচ্ছেন সব আলাপীদের।

তারপরও উনার পাসপোর্ট আছে, আনন্দের বিষয় তিনি বাংলাদেশের ভিসা নিয়ে এখানে পারফর্ম করে গেছেন। এদিকে আমার না আছে পাসপোর্ট, গত আঠারো বছরে না পেয়েছি ইন্ডিয়ার ভিসা, পাওয়ার জন্য কাঙ্গালও হইনি কখনো। তার মানে কবির সুমনের চেয়েও বেশী জটিল এই আসিফ আকবর। রাতের ভোটের হঠকারী স্বৈরাচারের দেশে আমি অনবদ্য মেরুদন্ডধারী এক সুপরিচিত পাসপোর্ট বিহীন নাগরিক।

পাখীদের ভিসা পাসপোর্ট লাগেনা। জানি শত হাজার মাথা ব্যথার উপলক্ষ্য হয়ে দাঁড়িয়েছে আমার আর কবির সুমনের সম্মূখ সাক্ষাৎ ভালবাসা আর কাজের ক্ষেত্র। এসব নিয়ে আমাদের কোন ভাবান্তর নেই। সময় আর স্রোতের মত এই আকবর, ঐ সুমনকে কখনোই শৃঙ্খলিত করা যাবেনা, সম্ভব না।  আমরা পাখি হয়ে গেছি, পাখি। ভালবাসা অবিরাম।’

Advertisement
Share.

Leave A Reply