fbpx

কৃষি আইন বাতিলের দাবিতে মুম্বাইয়ের পথে কৃষকরা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারতের নতুন তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে মহারাষ্ট্রের ২১ জেলা থেকে হাজার হাজার কৃষক রাজ্যের রাজধানী মুম্বায়ের দিকে যাত্রা করেছেন। শনিবার তারা মহারাষ্ট্রের নাশিক শহরে একত্রিত হন। সেখান থেকে ১৮০ কিলোমিটার পায়ে হেঁটে মিছিল করে মুম্বাইয়ে আসবেন। সোমবার মুম্বাইয়ের আজাদ মায়দানে জড় হবেন তারা। সেখানে বড় ধরনের প্রতিবাদ সমাবেশ করার কথা রয়েছে।

এদিকে, কৃষি আইন বাতিলের দাবিতে, পূর্ব ঘোষণা অনুযায়ী দেশটির প্রজাতন্ত্র দিবসে রাজধানীতে ট্র্যাক্টর র‍্যালি করার প্রস্তুতি নিচ্ছেন কৃষকরা। এরই মধ্যে এর জন্য দিল্লি পুলিশের কাছে লিখিতভাবে অনুমতির আবেদন জানিয়েছেন আন্দোলনকারীরা।

ধারণা করা হচ্ছে এই দিন বিক্ষোভে হাজারেরও বেশি ট্রাকটর নিয়ে বিক্ষোভে অংশ নেবেন কৃষকরা। পাঞ্জাব, হরিয়ানাসহ দেশের নানা প্রান্তের কৃষকদের অংশ গ্রহণে দিল্লির রিং রোডে এই বিক্ষোভ হওয়ার কথা রয়েছে। কৃষকরা জানান, প্রজাতন্ত্র দিবস উপলক্ষে রাজধানীতে কুচকাওয়াজসহ মর্যাদাপূর্ণ অনুষ্ঠানে তারা কোনো ব্যাঘাত ঘটাতে চান না। তাই বিক্ষোভের স্থান নিয়ে তারা পুলিশের সাথে বৈঠক করবেন।

এর আগেও কৃষকরা ট্রাকটর নিয়ে বিক্ষোভ করেছেন। কৃষকদের সাথে সমঝোতায় দফায় দফায় কেন্দ্রের সাথে বৈঠক হলেও কোনো সমাধান মেলেনি। কৃষকরা বলেন, এই আইন সম্পূর্ণ বাতিল না হলে ঘরে ফিরবেন না তারা।

গত বছর সেপ্টেম্বরে, দেশটির কৃষিখাত সংস্কারের তিনটি কৃষি আইন পাস হয়। মোদী সরকারের দাবি, নতুন আইনে মধ্যসত্ত্বভোগীদের অত্যাচার থেকে মুক্তি পাবে কৃষক। তবে কৃষকরা মনে করছেন, এই আইনে বড় প্রতিষ্ঠানগুলোই লাভবান হবে এবং ক্ষতির মুখে পড়বেন তারা। সেখান থেকে দুই মাসেরও বেশি সময় ধরে টানা বিক্ষোভ করে আসছেন হাজারো কৃষক।

Advertisement
Share.

Leave A Reply