fbpx

কেন পদত্যাগ করলেন যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা?

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিশ্বের অন্যতম অর্থনৈতিক শক্তিধর দেশ যুক্তরাজ্য। কিন্ত জ্বালানির মূল্যবৃদ্ধি আর মূল্যস্ফীতিতে দেশটির অর্থনীতি এখন নাজুক। এর মাঝে স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রেভারম্যানের পদত্যাগ প্রধানমন্ত্রী লিজ ট্রাসের ওপর মরার ওপর খাড়ার ঘা হয়েছে। পরিস্থিতি সামলাতে সুয়েলার জায়গায় গ্রান্ট শ্যাপসকে নিয়োগ দিয়ে পরিস্থিতি সামলানোর চেষ্টা করছেন লিজ ট্রাস।

আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, এক সহকর্মীকে ব্যক্তিগত ই–মেইল অ্যাকাউন্ট থেকে দাপ্তরিক নথি পাঠানোর পর বিতর্ক সৃষ্টি হলে পদত্যাগের ঘোষণা দেন সুয়েলা। ওই ঘটনাকে তিনি ‘প্রযুক্তিগত বিধি লঙ্ঘন’ বলে আখ্যা দিয়েছেন।

দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়েছে, সুয়েলার জায়গায় সাবেক পরিবহনমন্ত্রী গ্রান্ট শ্যাপসকে নিয়োগ দেওয়া হয়েছে।

বুধবার প্রধানমন্ত্রীকে লেখা পদত্যাগপত্রে সুয়েলা বলেন, ট্রাসের সরকার যে পথে এগোচ্ছে, তা নিয়ে তিনি উদ্বিগ্ন। সরকারকে ‘বিশৃঙ্খল সময়’ সামাল দিতে হচ্ছে।

এ নিয়ে এক সপ্তাহ ব্যবধানে এ নিয়ে দুজন মন্ত্রী পদত্যাগ করলেন। আর ট্রাসের ওপর আরও চাপ বাড়িয়েছে সুয়েলার পদত্যাগ। কেবল ছয় সপ্তাহ হয়েছে ট্রাস প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন। এরই মধ্যে ক্ষমতা টিকিয়ে রাখতে তাকে বেশ বেগ পোহাতে হচ্ছে।

সুয়েলা বলেন, ‘আমি ভুল করেছি। আমি দায় নিচ্ছি, পদত্যাগ করছি।’ সদ্য পদত্যাগী স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পার্লামেন্টের একজন সহকর্মীকে ব্যক্তিগত ই–মেইল অ্যাকাউন্ট থেকে তিনি দাপ্তরিক নথি পাঠিয়েছেন। এটা ‘প্রযুক্তিগত বিধি লঙ্ঘন’। এজন্য ‘আমার সরে দাঁড়ানোটা সঠিক’ হবে।

জবাবে সুয়েলাকে লেখা চিঠিতে ট্রাস বলেছেন, ‘মন্ত্রিসভার গোপনীয়তার প্রতি সম্মান জানানো গুরুত্বপূর্ণ। আপনার পদত্যাগপত্র আমি গ্রহণ করেছি। আপনি যে সিদ্ধান্ত নিয়েছেন, তার প্রতি সম্মান জানাই। সরকারি আচরণবিধি সমুন্নত রাখা গুরুত্বপূর্ণ এবং মন্ত্রিসভার গোপনীয়তার প্রতি সম্মান জানাতে হবে।’

Advertisement
Share.

Leave A Reply