fbpx

কে এই ইব্রাহিম রাইসি?

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নবনির্বাচিত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, যিনি ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে বিপুল ভোটে জয় পেয়েছেন। দেশটির প্রধান বিচারপতিও তিনি। ২০১৭ সালে প্রেসিডেন্ট নির্বাচনে পরাজিত হওয়া সত্ত্বেও বিশ্বমিডিয়ায় ব্যাপকভাবে আলোচিত নাম ইব্রাহিম রাইসি। হয়তো অনেকেই স্পষ্টভাবে জানেন না, কে এই রাইসি?

কে এই ইব্রাহিম রাইসি?

ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। ছবি: রয়টার্স

ইব্রাহিম রাইসি মাশহাদের নওহান জেলার পারস্য আলেম পরিবারে ১৯৬০ সালের ১৪ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। তার বাবা সৈয়দ হাজী যখন মারা গিয়েছিলেন তখন তার বয়স পাঁচ বছর।

রাইসির তথাকথিত শিক্ষাজীবনের কোনো রেকর্ড নেই। তার সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রাথমিক বিদ্যালয়ের কথা উল্লেখ থাকলেও তিনি উচ্চ মাধ্যমিক শেষ করেছেন কিনা, তা কোথাও বলা নেই। তবে, তিনি মোতাহারী বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে ডক্টরেট ডিগ্রি অর্জন করেছেন বলে দাবি করেন।

৬০ বছর বয়সী রাইসি ইরানের ক্ষমতা বলয়ের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিদের অন্যতম। দেশটির নির্বাচনী দৌড়ে এ নিয়ে দ্বিতীয়বারের মতো শামিল হয়েছেন তিনি। এর আগেরবার ২০১৭ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ড. হাসান রুহানির কাছে পরাজিত হন। ২০১৯ সালে ইরানের বিচার বিভাগের প্রধান হিসেবে রাইসিকে নিয়োগ দেন সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনেয়ী।

কে এই ইব্রাহিম রাইসি?

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনেয়ী ও নবনির্বাচিত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। ছবি: রয়টার্স

ইরানের আধ্যাত্মিক নেতা খামেনেয়ী ও রাইসির জন্ম একই স্থানে, দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় শহর মাশহাদে। খামেনেয়ীর মতো না হলেও দেশটির সংখ্যাগুরু শিয়া সম্প্রদায়ের মাঝে তার জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতা অনেক বেশি। দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের অঙ্গীকার করা রাইসি বর্তমানে মার্কিন নিষেধাজ্ঞার আওতায় রয়েছেন। কয়েক দশক আগে রাজনৈতিক বন্দিদের হত্যার ঘটনায় তিনি জড়িত- এমন অজুহাতে তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ওয়াশিংটন।

কে এই ইব্রাহিম রাইসি?

ছবি: রয়টার্স

শুক্রবার ভোটের পর থেকেই কট্টরপন্থী নেতা ইব্রাহিম রাইসির জয় অনেকটাই নিশ্চিত বলে ধারণা করা হচ্ছিল। আনুষ্ঠানিক ফল ঘোষণার আগেই বিরোধীরাও রাইসিকে অভিনন্দন জানিয়েছেন। বর্তমান প্রেসিডেন্ট হাসান রুহানিও রাইসিকে অভিনন্দন জানান। সবকিছু ঠিক থাকলে আগামী আগস্টেই ইব্রাহিম রাইসির কাছে ক্ষমতা হস্তান্তর করবেন প্রেসিডেন্ট হাসান রুহানি।

কে এই ইব্রাহিম রাইসি?

প্রেসিডেন্ট হাসান রুহানি। ছবি: রয়টার্স

Advertisement
Share.

Leave A Reply