fbpx

খাওয়ার মাঝে পানি পান করলে কী হয়?

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পানির অপর নাম জীবন। শরীর সুস্থ রাখতে ও বেঁচে থাকতে পানির কোনো বিকল্প নেই। শরীরের দূষিত পদার্থ বের করা থেকে শুরু করে শরীরে অক্সিজেনের জোগান দেওয়ার মতো করে পানি। এ কারণে দৈনিক ৩-৪ লিটার পানি খাওয়া সবার জন্যই জরুরি।

খাওয়ার মাঝে পানি পান করলে কী হয়?

তবে পানির সব সুফল পেতে তা পান করতে হবে নিয়ম মেনে। তাছাড়া গ্লাসের পর গ্লাস পানি খেলেও মিলবে না সুফল। প্রাচীন চিকিৎসাশাস্ত্র মতে, ভুল পদ্ধতিতে পানি খেলে উল্টো কুপ্রভাব পড়তে পারে শরীরে। খাবার হজমে সমস্যা হতে পারে সে ক্ষেত্রে

খাওয়ার মাঝে পানি পান করলে কী হয়?

ভারী খাবার খাওয়ার মাঝে পানি খাওয়া উচিত নয়। এমনকি খেতে বসার ঠিক আগে কিংবা খেয়ে উঠতেই সঙ্গে সঙ্গে পানি খেলেও হতে পারে হজমের সমস্যা।

কারণ এ সময়ে শরীরে পানি ঢুকে গ্যাসট্রিক জ্যুসের সঙ্গে মিশে যেতে পারে। তার ফলে তার কাজের ক্ষমতা কমে গিয়ে খাবার হজম হতে বেশি সময় লাগতে পারে। তাই খুব তেষ্টা পেলেও হয় খাওয়ার ৩০ মিনিট আগে পানি পান করুন, না হলে খাওয়ার আধ ঘণ্টা পর।

খাওয়ার মাঝে পানি পান করলে কী হয়?

তবে খাওয়ার মাঝে খুব গলা শুকিয়ে গেলে দুই-এক চুমুক পানি পান করা যেতে পারে। এই সময়ে যদি হাল্কা উষ্ণ পানি খাওয়া যায়, তবে ভালো। হজমে সাহায্য করে উষ্ণ পানি; শরীরও বেশি আর্দ্র থাকে।

অন্য সময়ও একবারে ঢক ঢক করে পানি পান করলেও শরীরের ক্ষতি হতে পারে। পানি পান করতে হবে ধীরে ধীরে। এক এক ঢোক নিয়ে সাবধানে খেতে হবে।অন্য সময়েও যে একবারে ঢক ঢক করে অনেক পানি পান করবেন, তা কিন্তু করা যাবে না। এতে শরীরের ক্ষতি হতে পারে।

খাওয়ার মাঝে পানি পান করলে কী হয়?

পানিতে অল্প  লবণ মিশিয়ে নিন। এই লবণে প্রচুর পরিমাণে ইলেক্ট্রোলাইট ও খনিজ পদার্থ থাকে‌। যা শরীরের জন্য খুব উপকারী।সঠিক নিয়ম মেনে, সঠিক সময়ে পানি পান করুন। এতে সুস্থ থাকবেন।

Advertisement
Share.

Leave A Reply