fbpx

খাবার সরবরাহকারী প্লাটফর্ম ফুডপান্ডাকে ১০ লাখ টাকা জরিমানা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

অনলাইন খাবার সরবরাহকারী প্লাটফর্ম ফুডপান্ডাকে ১০ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন (বিসিসি)। গতকাল সোমবার এই রায় ঘোষণা করা হয়েছে। দেশের বাজারে নিজের প্রভাবশালী অবস্থানের অপব্যবহারের অভিযোগ তদন্তের পর এই সিদ্ধান্ত নিয়েছে বিসিসি।

২০২০ সালের ডিসেম্বরে এমজিএইচ রেস্তোঁরা প্রাইভেট লিমিটেডের দায়ের করা অভিযোগের তদন্ত শেষে এই জরিমানা করা হয়েছে।

এমজিএইচ রেস্তোঁরাগুলো ফুডপান্ডার বিরুদ্ধে বাজারে প্রভাবশালী অবস্থানের অপব্যবহার ও নীতিবহির্ভূত কার্যকলাপ পরিচালনার অভিযোগ করেছিল। অভিযোগে বিশেষভাবে প্রতিযোগিতা আইনের ১৬ (১) এবং ১৬ (২) ধারার উলেস্নখ করা হয়।

বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের পক্ষ থেকে বলা হয়েছে, ‘সোমবার এই রায় ঘোষণা করা হয়েছে। দীর্ঘদিনের অনুসন্ধানে দেখা গেছে, ফুডপান্ডা বাংলাদেশের বাজারে প্রভাবশালী অবস্থানের অপব্যবহার করছে।

এক বিবৃতিতে ফুডপান্ডা বলেছে, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের সাম্প্রতিক আদেশের বিষয়ে ফুডপান্ডা অবগত আছে।
কমিশনের বিবৃতিতে আরও বলা হয়েছে, আমরা আদেশটি পুঙ্খানুপুঙ্খভাবে পর্যালোচনা করছি এবং আইনের যথাযথ প্রক্রিয়া অনুযায়ী এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে চাই।

ফুডপান্ডার বিরুদ্ধে অভিযোগের কেন্দ্রবিন্দুতে ছিলো, বাংলাদেশের বাজারে প্রভাবশালী অবস্থানের অপব্যবহার করে এমজিএইচের রেস্টুরেন্টহ অন্যান্য রেস্টুরেন্টকে কমিশন হার বাড়িয়ে দেওয়ার হুমকি দেয় ফুডপান্ডা।
অভিযোগে বলা হয়, এটি ২০১৮ সালে এমজিএইচ রেস্টুরেন্ট ও ফুডপান্ডা বাংলাদেশের মধ্যে স্বাক্ষরিত চুক্তির শর্তের পরিপন্থি।

২০২০ সালের ২৪ ডিসেম্বর দায়ের করা অভিযোগের ভিত্তিতে বিসিসি এই অভিযোগের সম্পূর্ণ তদন্ত করে। এই তদন্তের ফলে নিয়ন্ত্রক কর্তৃপক্ষ শুধু জরিমানাই করেনি, ফুডপান্ডাকে নির্দেশনাও দিয়েছে। নির্দেশনা অনুযায়ী, ফুডপান্ডা এখন থেকে অন্য খাবার সরবরাহকারী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করতে রেস্টুরেন্টগুলোকে বাধা দিতে পারবে না।

এদিকে, এ বিষয়ে বিবৃতি দিয়েছে ফুডপান্ডা। প্রতিষ্ঠানটির ভাষ্য, প্রতিযোগিতা কমিশনের সাম্প্রতিক রায়ের ব্যাপারে তারা অবগত এবং আইনের প্রতি শ্রদ্ধাশীল।

ফুডপান্ডা বলেছে, ‘বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের সাম্প্রতিক আদেশের বিষয়ে ফুডপান্ডা অবগত আছে। আমরা আদেশটি পুঙ্খানুপুঙ্খভাবে পর্যালোচনা করছি এবং আইনের যথাযথ প্রক্রিয়া অনুযায়ী এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে চাই।’

বিবৃতিতে প্রতিষ্ঠানটি উন্নত সেবা, উদ্ভাবন এবং বাজার সম্প্রসারণে ভূমিকা রাখার কথা জানিয়েছে।

Advertisement
Share.

Leave A Reply