fbpx

‘খ’ ইউনিটে পাস মাত্র ১৭ শতাংশ!   

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ‘খ’ ইউনিটের ফল প্রকাশ হয়েছে। পরীক্ষায় পাস করেছে ১৬.৮৯ শতাংশ শিক্ষার্থী আর ফেল করেছে ৮৩.১১ শতাংশ। গত বছর খ ইউনিটে পাসের হার ছিল ২৩.৭২ শতাংশ।

মঙ্গলবার (২ নভেম্বর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এ ফল প্রকাশ করেন। এসময় কলা অনুষদের ডিনসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

এবারের ‘অংশ নেয় ৪১ হাজার ৫২৪ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। এদের মধ্যে ২ হাজার ৩৭৮টি আসনের বিপরীতে ৭ হাজার ১২ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। ২ হাজার ৩৭৮ জন পরীক্ষার্থী এবার এ ইউনিটের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন।

পরীক্ষার ফল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসইট admission.eis.du.ac.bd থেকে ফলাফল জানা যাবে। এছাড়া মোবাইলে ফোনে ফল জানতে যে কোনো অপারেটরের মেসেজ অপশনে গিয়ে DU স্পেস Kha স্পেস (ভর্তি পরীক্ষার রোল নম্বর) লিখে ১৬৩২১ নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে ফল জানা যাবে।            

ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছেন ‘বরিশালের দারুন্নাজাত সিদ্দিকীয়া কামিল মাদ্রাসার ছাত্র মো. জাকারিয়া। তাঁর মোট নম্বর ১০০ দশমিক ৫০। দ্বিতীয় হয়েছেন চাঁদপুর সরকারি মহিলা কলেজের ছাত্রী সামিয়া আক্তার। তাঁর মোট নম্বর ৯৫ দশমিক ৫০। আর তৃতীয় হয়েছেন রাজধানীর নটরডেম কলেজের ছাত্র মুহাম্মদ খালিদ হাসান। তাঁর মোট নম্বর ৯৪ দশমিক ৭৫।

উত্তীর্ণ সব শিক্ষার্থীকে আগামী ৮ নভেম্বর বেলা তিনটা থেকে ১৫ নভেম্বর বেলা চারটা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয় পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। কোটায় আবেদনকারীদের ৩ থেকে ৯ নভেম্বর পর্যন্ত সংশ্লিষ্ট কোটার ফরম কলা অনুষদের ডিন কার্যালয় থেকে সংগ্রহ করতে হবে এবং তা যথাযথভাবে পূরণ করে ওই সময়ের মধ্যে ডিন কার্যালয়ে জমা দিতে হবে। আর কারো যদি ফলাফল নিয়ে কোনো সন্দেহ থাকে, তা নিরীক্ষার জন্য ফি দেওয়া সাপেক্ষে ৩ থেকে ৯ নভেম্বর পর্যন্ত কলা অনুষদের ডিন কার্যালয়ে জমা দিতে হবে।

উপাচার্য মো. আখতারুজ্জামান সাংবাদিকদের বলেন, আগামীকাল বুধবার বেলা সাড়ে ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

Advertisement
Share.

Leave A Reply