fbpx

গাছ কাটার প্রতিবাদে মানববন্ধন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সড়কদ্বীপ উন্নয়নের নামে সাতমসজিদ রোডে নির্বিচারে গাছ কাটার প্রতিবাদে মানববন্ধন করেছে এলাকাবাসী। মানববন্ধনটি মঙ্গলবার রাত সাড়ে ১০ টার দিকে আবাহনী মাঠের পাশের সড়ক বিভাজকে আয়োজিত হয়।

রাজধানীর সাতমসজিদ এলাকার সড়কদ্বীপ উন্নয়নের নামে শুরু হয় গাছ কাটা। এর প্রতিবাদে গত ৩০ জানুয়ারি থেকে আন্দোলনে নামেন এলাকাবাসী। এর তিন মাস পর গত সোমবার হঠাৎ একই এলাকায় আবার ও শুরু হয় গাছ কাটা। তবে এবার এই গাছ কাটার কার্যক্রম চালানো হয় গভীর রাতে যাতে কেউ টের না পায়। রাত পৌনে দুইটায় এ ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পরলে সেখানে জড় হন স্থানীয়রা। খবর পেয়ে ছুটে আসেন পুলিশ সদস্যরাও। তখনই আবার গাছকাটা থামিয়ে দেয়া হয়। তবে গাছ কাটা থামিয়ে দেয়ার আগেই কেটে ফেলা হয় শতাধিক গাছ।

প্রতিনিয়তই একের পর এক প্রকল্প আর সড়ক উন্নয়নের নামে ধ্বংস করা হচ্ছে বিভেন্ন এলাকার সবুজ গাছপালা। যেখানে একটি গাছ কাটলে তিনটি গাছ রোপন করার নিয়ম রয়েছে কাগজে কলমে সেখানে একটি গাছের পরিবর্তে একটি গাছ ও লাগাতে দেখা যায় না। তাপদাহ যখন ঢাকাকে পোড়াচ্ছে ঠিক তখন গাছ কাটার বিষয়টি নগরবাসীর মনে দাগ কেটেছে।

ধানমন্ডিতে ‘বৃক্ষ ধ্বংস নগর উন্নয়ন ও সৌন্দর্যবর্ধনে অবকাঠামো উন্নয়ন প্রকল্প’ হাতে নেয় ঢাকা দক্ষিন সিটি করপরেশন। প্রকল্পটির কার্যাদেশে বাংলাদেশের কোথাও কোনো গাছ কাটার কথা উল্লেখ নেই। কয়েক মাস বন্ধ থাকলেও গত সোমবার গভীর রাতে এই প্রকল্পের কথা বলে আবারও শুরু হয় গাছ কাটা। তখনই গাছ কাটার প্রতিবাদ জানায় স্থানীয় বাসিন্দারা। স্থানীয়রা বলেন, পিলখানা থেকে সাতমসজিদ পর্যন্ত প্রায় ৬০০ টি গাছ কাটা হয়েছে। এগুলোর বেশির ভাগেরই বয়স ১০-১৫ বছর।

এ মৌসুমে রাজধানীতে তাপ বেড়েছে লাফিয়ে লাফিয়ে। টানা ২২ দিন বৃষ্টিহীন ছিল নগরী। গরমে সবাই হাঁসফাঁস করছে , এর পেছনে নগরীর গাছপালা কমে যাওয়াকে দুষছেন পরিবেশবিদরা। ইসষ্টিটিউট ফর প্লানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি) ২০২০ সালে জরিপে জানিয়েছিল, ১৯৯৯ সালে ঢাকার কেন্দ্রীয় এলাকার সবুজ ও খোলা জায়গার পরিমাণ ছিল ২১ শতাংশ । তা থেকে কমে ২০২০ সালে হয় ১৩ শতাংশ। বর্তমানে তা ৮.৫ শতাংশে নেমে এসেছে যা নগরবাসীর জন্য মোটেই স্বস্তির খবর নয়।

সড়কদ্বীপ উন্নয়নের নামে সাতমসজিদ রোডে নির্বিচারে গাছ কাটার প্রতিবাদে মানববন্ধন করেছে এলাকাবাসী। মঙ্গলবার রাত সাড়ে ১০ টার দিকে আবাহনী মাঠের পাশের সড়ক বিভাজকে আয়োজিত মানববন্ধনে বিভিন্ন প্ল্যাকার্ড নিয়ে ছুটে আসেন নারী ও শিশুরা। কর্মসূচিতে যোগ দেন বিভিন্ন পরিবেশ বিষয়ক সংগঠনের নেতারা। মানববন্ধনে বক্তব্য দেন মানবাধিকার কর্মী সুলতানা কামাল, অধিকার কর্মী খুশী কবির,গবেষক পাভেল পার্থসহ আরও অনেকে। মানববন্ধন থেকে গণমাধ্যমকে জানানো হয় গাছ কাটা বন্ধ না হলে আজ বুধবার থেকে লাগাতার কর্মসূচি পালন করা হবে।

Advertisement
Share.

Leave A Reply