fbpx

গাজায় রোমান যুগের আরো চারটি রাজসিক সমাধি আবিষ্কার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

অবরুদ্ধ গাজা উপত্যকায় রোমান যুগের আরো চারটি কবরের সন্ধান পাওয়া গেছে। সম্প্রতি নতুন করে এই চারটি কবরের সন্ধান পান ফিলিস্তিনি প্রত্নতাত্ত্বিকরা। এর আগে গত জুলাই মাসে সেখানে ১২৫টি কবরের সন্ধান পাওয়া যায়। নতুন করে এই চারটি কবরের সন্ধান পাওয়ার পর প্রত্নতাত্ত্বিক স্থানে প্রায় ৪,০০০ বর্গ মিটার এলাকায় বিস্তৃত মোট উন্মোচিত কবরের সংখ্যা ১৩৪টিতে দাঁড়ালো।

ফিলিস্তিনি প্রত্নতাত্ত্বিকের মতে, ২০০০ বছর আগের এই কবরগুলোর আবিষ্কার গাজায় বসতি, কৃষি, শিল্প ও বাণিজ্যের দীর্ঘ ইতিহাস নির্দেশ করে। স্থানীয় পর্যটন ও পুরাকীর্তি মন্ত্রণালয়ের আওতাধীন পুরাকীর্তি অধিদফতরের মহাপরিচালক জামাল আবু রেদা বলেন, “ফিলিস্তিনি বিশেষজ্ঞদের সম্পৃক্ততায় ফরাসি প্রত্নতাত্ত্বিকদের অংশগ্রহণে রোমান যুগের এই কবরস্থানে মাঠ গবেষণা কার্যক্রম চলছে।

ফাদেল আল-ওটল সেখানে দুটি মূল্যবান সীসা কফিনের বিষয়টিও নিশ্চিত করেছেন, যেগুলোর একটিতে আঙ্গুর চাষের পুরাকীর্তি দিয়ে খোদাই করা এবং অন্যটিতে খচিত রয়েছে পানিতে ডলফিন সাঁতার কাটার দৃশ্য। কিছু কবরে পিরামিডের মতো নকশা দ্বারা বিশেষভাবে আলাদা করা হয়েছে এবং অন্ত্যেষ্টিক্রিয়ার আচার-অনুষ্ঠানে ব্যবহৃত মৃৎপাত্র ও ধাতুর টুকরাও পাওয়া গেছে।
ফিলিস্তিনি প্রত্নতাত্ত্বিক ফাদেল আল-ওটল বলেছেন, রোমান যুগের এই কবরস্থানে বর্তমানে গবেষণা, পুনরুদ্ধার এবং রক্ষণাবেক্ষণের কাজ চলছে। এসব কাজ শেষ হলে এটি দর্শক এবং গবেষকদের জন্য উন্মুক্ত করা হবে।

 

 

Advertisement
Share.

Leave A Reply