fbpx

গুরুতর অসুস্থ বঙ্গবন্ধুর বায়োপিকের নির্মাতা, দুটি কিডনি বিকল

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত ‘মুজিব: একটি জাতির রূপকার’ ছবির পরিচালক শ্যাম বেনেগাল গুরুতর অসুস্থ।

বলিউডের বিখ্যাত এই নির্মাতার ২টি কিডনিতেই সমস্যা দেখা দিয়েছে। ঠিকমতো কাজ করছে না তার কিডনি। বর্তমানে জরুরি ভিত্তিতে তার ডায়ালাইসিস চলছে।

ভারতীয় একাধিক গণমাধ্যম জানিয়েছে, ২টি কিডনিই অকেজো হয়ে পড়েছে শ্যাম বেনেগালের। অসুস্থতার কারণে এখন শয্যাশয়ী ৮৮ বছর বয়সী এই গুণী পরিচালক।

শ্যাম বেনেগালের ঘনিষ্ট একজন সংবাদমাধ্যমকে জানান, গত কয়েক মাস ধরেই পরিচালকের শরীর একদম ভালো যাচ্ছে না। শরীর একদম ভেঙে পড়ায় ডায়ালাইসিসের জন্য হাসপাতালেও যেতে পারছেন না পরিচালক, তাইতো বাড়িতেই চলছে ‘মণ্ডি’ পরিচালকের চিকিৎসা।

জানা গেছে, বার্ধক্যজনিত নানান সমস্যা তো ছিলই তবে কিডনি অকেজো হয়ে পড়ায় গত কয়েকদিনে শ্যাম বেনেগালের পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করে। বাড়ির ভেতরেই তার অফিস, সেখানেও গত কয়েক দিন যেতে পারছেন না পরিচালক।

তবে বয়স বাড়লেও ফিল্ম মেকিং নিয়ে শ্যাম বেনেগালের ভালোবাসায় ছেদ পড়েনি একবিন্দু। অসুস্থতার মধ্যেও নিজের চলতি প্রোজেক্ট ‘মুজিব: দ্য মেকিং অফ আ নেশন’ নিয়ে ভাবনাচিন্তা চালিয়ে যাচ্ছেন পরিচালক।

এই মুহূর্তে ‘ফেডারেশন অফ ফিল্মস সোসাইটিজ অফ ইন্ডিয়া’র সভাপতি শ্যাম বেনেগাল। পাঁচ দশক দীর্ঘ তার ফিল্ম ক্যারিয়ার। ১৯৭৪ সালে ‘অঙ্কুর’ ছবির সঙ্গে ফিল্মমেকিংয়ে হাতেখড়ি তাঁর। ‘জুনুন’, ‘মন্থন’, ‘আরোহণ’-এর মতো জাতীয় পুরস্কারপ্রাপ্ত ছবির পরিচালক তিনি।

ভারত সরকারের তরফ থেকে পদ্মশ্রী (১৯৭৬), ‘পদ্মভূষণ’ (১৯৯১) সম্মানে ভূষিত হয়েছেন শ্যাম বেনেগাল। ২০০৫ সালে চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মান ‘দাদাসাহেব ফালকে’তে ভূষিত হন তিনি। সুভাষ চন্দ্র বসুর বায়োপিক ‘বোস: দ্য ফরগটেন হিরো’ পরিচালনা করেছেন শ্যাম বেনেগাল।

Advertisement
Share.

Leave A Reply