fbpx

গেল দুই মাসেই সড়ক দুর্ঘটনায় নিহত ১ হাজার ১২ জন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রোড সেফটি ফাউন্ডেশনের প্রতিবেদন বলছে, চলতি বছর প্রথম দুই মাসেই দেশে সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ১ হাজার ১২ জন। আহত হয়েছেন ১ হাজার ১৪৬ জন। নিহতদের মধ্যে ১৩০ জন শিশু রয়েছে। শুধু জানুয়ারি ও ফেব্রুয়ারিতেই দুর্ঘটনা হয়েছে ৮৪৮টি।

শনিবার এক প্রতিবেদনে এই তথ্য দিয়েছে সংগঠনটি। সাতটি জাতীয় দৈনিক ও পাঁচটি অনলাইন নিউজ পোর্টাল ও ইলেকট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে তৈরি করা হয়েছে প্রতিবেদনটি।

সড়ক দুর্ঘটনায় সবচেয়ে বেশি প্রাণহানি হয়েছে চট্টগ্রাম বিভাগে। মারা গেছেন ২৩১ জন। চট্টগ্রাম জেলায় মারা গেছেন ৪৮ জন। জেলা হিসেবেও এখানেই সবচেয়ে বেশি প্রাণঝড়েছে। সবচেয়ে কম মৃত্যু হয়েছে সিলেট বিভাগে, ৪২ জনের। জেলা হিসেবে সবচেয়ে কম প্রাণহানি হয়েছে সাতক্ষীরায়, ২ জনের।

এছাড়া ঢাকায় ২১ টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ২৭ জন।

তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, সবচেয়ে বেশি মারা গেছেন মোটরসাইকেল আরোহীরা, ৪০৩ জন। এরপর যথাক্রমে রয়েছে বাসযাত্রী, ট্রাক, পিকআপ, কাভার্ড, ট্রাক্টর, ট্রলি, লরির যাত্রী। মাইক্রবাস ও ব্যক্তিগত গাড়ি, অ্যম্বুলেন্সের যাত্রী ও স্থানীয় ভাবে বানানো যানবাহন, রিকশা ও সাইকেল আরোহীরা।

দুর্ঘটনার কারণ:

দুর্ঘটনার প্রধান কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে ত্রুটিপূর্ণ যানবাহন, বেপরোয়া গতি, চালকদের ওভার টেইকিংয়ে মানসিকতা, অদক্ষতা, শারীরিক ও মানুসিক অসুস্থতাসহ বিভিন্ন বিষয়। সেই সাথে দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা, বিআরটিএর ক্ষতার ঘটতি ও গণপরিবহন খাতে চাঁদাবাজি। দুর্ঘটান কমাতে হলে এসব সমস্যার সমাধান করার সুপারিশ করা হয়েছে প্রতিবেদনে।

Advertisement
Share.

Leave A Reply