fbpx

ঘরে বসেই কোরবানির পশু কিনুন ‘ডিজিটাল হাট’ থেকে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শুধু ঢাকা উত্তর সিটি কর্পোরেশনই নয়, যে কেউ অনলাইনে ‘ডিএনসিসি ডিজিটাল হাট-২০২১’ থেকে কোরবানির পশু কিনতে পারবেন বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন- ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম। তবে শুধুমাত্র ঢাকা মহানগরীর মধ্যেই স্লটারিংয়ের ব্যবস্থা করা যাবে বলে জানান তিনি।

রবিবার সকালে ভার্চুয়ালি ডিজিটাল হাট এর উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় তিনি একথা বলেন।

এক লক্ষ গবাদি পশু বিক্রয়ের লক্ষ্যমাত্রা নিয়ে ভার্চুয়ালি এই হাটের যাত্রা শুরু হয়েছে জানিয়ে মেয়র বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের গাইডলাইন অনুযায়ী, ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ-ইক্যাব, বাংলাদেশ ডেইরী ফার্মার্স এসোসিয়েশন, বিজনেস প্রমোশন কাউন্সিল, এটুআই-একশপ প্রভৃতির সহযোগিতায় www.digitalhaat.net মার্কেট প্লেসের মাধ্যমে ‘ডিএনসিসি ডিজিটাল হাট-২০২১’-বাস্তবায়ন করছে ।

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক ও একশপ এর মাধ্যমে এসক্রো পদ্ধতিতে ক্রেতা ও বিক্রেতার আস্থা ও আর্থিক নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করা হবে। অনলাইনে যারা গবাদিপশু ক্রয় করবেন তাদেরকে কোনো হাসিল দিতে হবে না বলেও উল্লেখ করেন তিনি।

আতিকুল ইসলাম বলেন, ডিএনসিসির নিজস্ব ব্যবস্থাপনায় স্লটারিং হাউজে বিজ্ঞানসম্মতভাবে এবার ১ হাজার কোরবানির পশু জবাইয়ের ব্যবস্থা রাখা হয়েছে। ২৫টি ফ্রিজার ভ্যানের মাধ্যমে কোরবানি করা গবাদি পশুর গোশত যথাযথভাবে পৌছানোর ব্যবস্থা করা হবে এবং ‘মানবসেবা’ নামক একটি এনজিওকে চামড়া দিয়ে দেয়া হবে।

ডিজিটাল হাটের আয়োজন প্রসঙ্গে তিনি বলেন, করোনাভাইরাসের বিস্তার রোধে সশরীরে কোরবানীর পশুর হাট এড়ানোর লক্ষ্যেই এই হাটের আয়োজন করা হয়েছে। ফলে অনলাইনে নিরাপদে গবাদি পশু ক্রয়-বিক্রয় করা যাবে, বিদ্যমান করোনা মহামারী চলাকালে এটা আমাদের জন্য খুবই সহায়ক এবং সময়োপযোগী।

প্রধান অতিথির বক্তৃতায় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম বলেন, সরকারি সেবাগুলো দিন দিন আধুনিক উপায়ে মানুষের দোরগোড়ায় পৌঁছে দেয়া হচ্ছে। পরে তিনি ‘ডিএনসিসি ডিজিটাল হাট-২০২১’ এর শুভ উদ্বোধন ঘোষণা করেন এবং এই হাট থেকে অনলাইনে একটি গরু ক্রয় করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিম, তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

Advertisement
Share.

Leave A Reply