fbpx

চট্টগ্রাম বন্দরে শ্রমিক ধর্মঘট, বন্ধ রয়েছে পণ্য পরিবহন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চট্টগ্রামে পাঁচ দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট শুরু করেছেন লাইটার জাহাজ শ্রমিকরা। ধর্মঘটের কারণে চট্টগ্রাম বন্দর থেকে সারাদেশে পণ্য পরিবহন বন্ধ হয়ে গেছে।

আজ ১১ নভেম্বর (শুক্রবার) সকাল ৬ টা থেকে এ ধর্মঘট করছে শ্রমিকরা। লাইটার জাহাজ শ্রমিকরা বলছেন, গত ৩ নভেম্বর ৮-৯ জন শ্রমিক মারধর ও নির্যাতনের শিকার হয়েছেন। পুলিশকে জানালেও এর কোন ব্যবস্থা নেয়নি।

গতকাল (১০ নভেম্বর) নগরীর বাংলাবাজার এলাকায় সর্বস্তরের নৌযান শ্রমিকদের ব্যানারে এক সমাবেশে লাইটার জাহাজের শ্রমিকরা কাজ বন্ধের ঘোষণা দেন।

তাদের পাঁচ দফা দাবি হলো- চট্টগ্রাম বন্দর চেয়ারম্যানকে প্রত্যাহার, লাইটার জাহাজের শ্রমিকদের ওঠা-নামায় ব্যবহৃত চরপাড়া ঘাটের ইজারা বাতিল, পতেঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকতার (ওসি) অপসারণ এবং সাঙ্গু নদের মুখ খনন করে লাইটার জাহাজের নিরাপদ পোতাশ্রয় করা।

তবে এ বিষয়ে লাইটারেজ শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জসিম উদ্দিন জানিয়েছেন, ‘কয়েকজন ইজারাদারের লোকজন ৮-৯ শ্রমিককে মারধর করলেও পুলিশ তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি। আর এই ঘটনার প্রতিবাদে শ্রমিকরা সব লাইটার জাহাজ পারকির চরে নিয়ে যায় এবং চীনা ঘাট ব্যবহার করে জাহাজ ওঠা-নামা শুরু করে কিন্তু কর্তৃপক্ষ ওই ঘাটটিও উচ্ছেদ করে।

তাই দাবি পূরণ না হওয়া পর্যন্ত চট্টগ্রাম থেকে নদীপথে পণ্য পরিবহন বন্ধ থাকবে বলে জানান জসিম উদ্দিন।

Advertisement
Share.

Leave A Reply