fbpx

চলতি মাসেই বাজারে আসছে এম২ চিপের নতুন ম্যাকবুক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এম২ চিপের নতুন ম্যাকবুক আনার ঘোষণা আগেই দিয়েছিল মার্কিনী টেক জায়ান্ট অ্যাপল। জানা গেছে, চলতি মাসেই অ্যাপলের এম সিরিজের ১৩ ইঞ্চি স্ক্রিনের নতুন ম্যাকবুক প্রো আসতে যাচ্ছে। ১৭ জুন থেকে নতুন এম২ ম্যাকবুক প্রো-এর প্রি অর্ডার নেবে অ্যাপল। দ্য ভার্জ, টেকক্রাঞ্চসহ একাধিক প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম এমনটি জানিয়েছে।

প্রতিবেদন থেকে জানা যায়, এ মাসে অনুষ্ঠিত ‘ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপার্স কনফারেন্স (ডব্লিউডব্লিউডিসি)’-তে নতুন এম২ চিপযুক্ত ম্যাকবুক এয়ার গুরুত্ব পেয়েছে বেশি। অ্যাপল একই সঙ্গে নতুন ম্যাকবুক প্রো দেখালেও, অনেকটা আড়ালেই রয়ে গিয়েছিল ল্যাপটপটি।

ম্যাকবুক এয়ারের ছায়া থেকে বেরিয়ে আসছে এম২ চিপের নতুন ম্যাকবুক। জুলাই মাসে ম্যাকবুক এয়ারের এম২ সংস্করণ বাজারে আসার কথা রয়েছে। এদিকে এম২ চিপের ১৩ ইঞ্চির নতুন ম্যাকবুক প্রো আসছে এই শুক্রবারেই।

গত বছরে ম্যাকবুক প্রো-এর ১৪ ও ১৬ ইঞ্চির মডেলে এম১ ম্যাক্স এবং এম১ আল্ট্রা চিপযোগ করেছে অ্যাপল। নতুন ম্যাকবুক এয়ারে ‘অ্যাকটিভ কুলিং’ না রাখলেও ল্যাপটপগুলোর প্রো সংস্করণে এই সুবিধাটি রেখেছে এ টেক জায়ান্ট।

নতুন এই ম্যাকে কম্পিউটারে থ্রিডি গেইমিংসহ সব ধরনের কাজ অনায়াসেই সারা যাবে। এজন্য ভারি কোনো কাজ করতে ব্যবহারকারীরা ম্যাকবুক প্রো বেছে নিতে পারেন বলে পরামর্শ দিয়েছে অ্যাপল।

তবে নতুন ১৩ ইঞ্চির ম্যাকবুক প্রো এর দাম ম্যাকবুক এয়ারের চেয়ে বেশি বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

ভার্জ বলছে, এ ডিভাইসটির দাম শুরু হবে ১২৯৯ ডলার থেকে। এতে আট কোরের এম২ সিপিইউ, ১০ কোরের জিপিইউ, আট গিগাবাইট র‌্যাম এবং ২৫৬ গিগাবাইট স্টোরেজ থাকবে। এছাড়া বাড়তি চারশ ডলার খরচ করে র‌্যাম ২৪ গিগাবাইট পর্যন্ত বাড়িয়ে নিতে পারবেন ক্রেতারা। আর কেউ যদি স্টোরেজ ২ টেরাবাইট পর্যন্ত বাড়িয়ে নিতে চান, তাহলে গুণতে হবে আরও আটশ ডলার।

ভার্জ জানিয়েছে, ১৭ জুন থেকে প্রিঅর্ডার নেওয়া শুরু করে, ২৪ জুন থেকে বিশ্বব্যাপী ডিভাইসগুলো সরবরাহ করতে শুরু করবে এই প্রযুক্তি প্রতিষ্ঠান।

Advertisement
Share.

Leave A Reply