fbpx

চীনাদের জন্য টুরিস্ট ভিসা বাতিল করলো ভারত

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চীনের নাগরিকদের জন্য টুরিস্ট ভিসা বাতিল করেছে ভারত। গ্লোবাল এয়ারলাইনস সংস্থা আইএটিএ-এর বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ‘চীনের নাগরিকদের ইস্যু করা ভারতের ট্যুরিস্ট ভিসার আর কোনো বৈধতা নেই।’ তবে এখনও চীনের নাগরিকদের ব্যবসা, কর্মসংস্থান, কূটনৈতিক এবং অফিশিয়াল ভিসা দিচ্ছে নয়াদিল্লি।

প্রায় দুই বছরের বেশি সময় ধরে ২৩ হাজারের বেশি শিক্ষার্থী ক্লাসে ফিরে যেতে পারছে না। তারা ভারতে অবস্থান করতে বাধ্য হচ্ছে। করোনার কারণে ভিসা প্রক্রিয়া বন্ধের পাশাপাশি ভারত থেকে ফ্লাইট স্থগিত রেখেছে চীন।

এর মাঝে থাইল্যান্ড, পাকিস্তান ও শ্রীলঙ্কার শিক্ষার্থীদের চীনে ফিরে যাওয়ার অনুমতি দিলেও ২৩ হাজার ভারতীয় ছাত্র, কয়েক শ ব্যবসায়ী, শ্রমিক এবং তাদের পরিবারকে শিক্ষাপ্রতিষ্ঠান বা কাজে যোগ দেওয়ার অনুমতি নিয়ে টালবাহানা করছে চীন।

এমন পরিস্থিতিতে মেডিকেল কলেজে পড়া ওই সকল ভারতীয় শিক্ষার্থীদের সশরীরে ক্লাসে যোগ দেওয়া ও চীনে যাওয়ার অনুমতি নিয়ে বেইজিং সরকারকে চাপ দিয়ে যাচ্ছে নয়াদিল্লি।

গত মাসে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বেইজিং সফরের সময় ওয়াং ইয়ের কাছে বিষয়টি জোরালোভাবে তুলে ধরেছিল।

এর আগে, গত ফেব্রুয়ারিতে ভারতীয় দূতাবাসকে দেশটির শিক্ষার্থীদের শিগগিরই চীনে ফিরিয়ে নেয়ার প্রতিশ্রুতি দিয়েছিল চীন। এবং আশ্বাস দিয়েছিল যে শিক্ষার্থীদের লেখাপড়ার ক্ষতি পুষিয়ে নেয়া হবে। তাদের পড়াশোনার বিষয়টি কোনভাবেই ‘রাজনৈতিক ইস্যু’ হিসেবে তুলে ধরে বৈষম্যমূলক আচরণ করা হবে না বলেও জানিয়েছিল দেশটি।

Advertisement
Share.

Leave A Reply