fbpx

চড়াও দেশের কাঁচাবাজার, মধ্যবিত্তের নাভিশ্বাস

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

কাঁচাবাজারে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম তর তর করে বেড়েই চলেছে। সব ধরনের সবজির বাজারে লেগেছে আগুন। এর সাথে যোগ হয়েছে সব ধরনের মুরগির দাম। ফলে নাভিশ্বাস ফেলছে মধ্য ও নিম্নবিত্তরা।

শুক্রবার (২ এপ্রিল) রাজধানীর কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, বাজারে বেশিরভাগ সবজি এখন ৫০ টাকার ওপরে বিক্রি হচ্ছে। কিছুদিন আগেও যা ২০ থেকে ৩০ টাকায় পাওয়া যেতো। পাশাপাশি চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের মুরগি। গরু ও খাসির মাংস অনেক দিন ধরেই বেশি দামে বিক্রি হচ্ছে। তবে কাঁচামরিচ, পেঁয়াজ, রসুনের দাম ক্রেতাদের কিছুটা হলেও স্বস্তি দিচ্ছে।

বাজারে পটল, বেগুন, শিম, ধুন্দল, বরবটি, ঢেঁড়স, লাউ, সজনে ডাটা, ফুলকপি, বাঁধাকপি, টমেটোসহ প্রায় সব ধরনের সবজি পাওয়া গেলেও চড়া দামে বিক্রি হচ্ছে।

বাজারে নতুন আসা সজনে ডাটার দাম কিছুটা কমলেও তা কেজি প্রতি বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকায়। গত সপ্তাহে যার দাম ছিল ১০০ থেকে ১২০ টাকা।

এদিকে পটলের কেজি ৫০ থেকে ৬০ টাকা, বরবটির ৬০ থেকে ৭০ টাকা, ঢেঁড়সের কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা।

তবে বেড়েছে বেগুনের দাম। সপ্তাহের ব্যবধানে কেজিতে ১০ টাকা বেড়ে সেটি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৬০ টাকায়। এই তালিকায় যোগ হয়েছে লাউও। মাঝারি আকারের একটি লাউ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৪০ থেকে ৫০ টাকা।

এছাড়া বেড়েছে ফুলকপি, বাঁধাকপি ও শিমের দাম। ২০ থেকে ৩০ টাকা পিস বিক্রি হওয়া ফুলকপি ও বাঁধাকপির দাম বেড়ে এখন বিক্রি হচ্ছে ৩০ থেকে ৫০ টাকা । আর ৩০ থেকে ৪০ টাকা কেজি বিক্রি হওয়া শিমের দাম বেড়ে বিক্রি হচ্ছে ০ থেকে ৫০ টাকায় । আর ধুন্দল, চিচিঙ্গা কেজি প্রতি ৫০ থেকে ৬০ টাকা, শশা ৪০ থেকে ৫০ টাকায় কেজিতে বিক্রি হচ্ছে।

তবে ৫০ টাকার নিচে বিক্রি হচ্ছে পাকা টমেটো ও পেঁপে। বাজারে এখন পাকা টমেটো কেজিতে বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকা। আর পাকা পেঁপের দাম কেজিপ্রতি ৩০ থেকে ৪০ টাকা। এবং গাজর বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকা কেজিতে।

এদিকে দেশি পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকা। আর অপরিবর্তিত রয়েছে রসুন, আদা এবং ডিমের দাম। বাজারে ফার্মের মুরগির ডিম ডজন প্রতি বিক্রি হচ্ছে ৯০ থেকে ৯৫ টাকা। দেশি রসুনের কেজি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা। একই দামে বিক্রি হচ্ছে দেশি আদা।

তবে আগের মতোই চড়াও দামে বিক্রি হচ্ছে ব্রয়লার মুরগি। যা কেজিতে বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৬৫ টাকা। আর লাল লেয়ার মুরগির কেজি বিক্রি হচ্ছে ২০০ থেকে ২২০ টাকা। এবং পাকিস্তানি কক মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৪০ থেকে ২৬০ টাকায়।

Advertisement
Share.

Leave A Reply