fbpx

জনপ্রতি ৫৯ হাজার টাকা বাড়লো হজের খরচ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সৌদি আরব হজ পর্বের সকল খাতের ওপর ১৫ শতাংশ ভ্যাট, সার্ভিস চার্জ বাড়ানোর ফলে দেশের হজ প্যাকেজে জনপ্রতি আরও ৫৯ হাজার টাকা বাড়ানো হয়েছে।

২৬ মে (বৃহস্পতিবার) সচিবালয়ে নিজ দপ্তরে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। বাড়তি ৫৯ হাজার টাকা আগামী ৩০ মে এর মধ্যে পরিশোধ করতে হবে বলেও জানিয়েছেন প্রতিমন্ত্রী। আর এ কারণে তফসিলি ব্যাংক শুক্রবার এবং শনিবার খোলা থাকবে।

এর আগে ২০১৯ সালে সৌদি রিয়ালের বিনিময় হার ছিল ২৩ টাকা, যা এখন বেড়ে হয়েছে ২৪ টাকা ৩০ পয়সা। সৌদি আরব হজ পর্বের সকল খাতের ওপর ১৫% ভ্যাট, সার্ভিস চার্জ, কর অন্তর্ভুক্ত করেছে। মোয়াচ্ছাছার (সৌদি আরবে মোয়াল্লেমদের সংগঠন) খরচ দ্বিগুণ হয়েছে। বাড়ি ভাড়া বেড়েছে।

সরকারি ব্যবস্থাপনায় প্যাকেজ-১ এর অধীনে জনপ্রতি ৪ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা ধরা হয়েছিল। প্যাকেজ-২ এর অধীনে ধরা হয় জনপ্রতি ৪ লাখ ৬২ হাজার ১৫০ টাকা। সরকারি ব্যবস্থাপনায় এ দুটি প্যাকেজের সঙ্গে বাড়তি ৫৯ হাজার টাকা যোগ হবে।

প্যাকেজ-১ এর খরচ বেড়ে হবে ৪ লাখ ৮৬ হাজার ৩৪০ টাকা ও প্যাকেজ-২ এর খরচ বেড়ে হবে ৫ লাখ ২১ হাজার ১৫০ টাকা। এছাড়া বেসরকারি ব্যবস্থাপনায় ৪ লাখ ৬৩ হাজার ৭৪৪ টাকার সঙ্গে ৫৯ হাজার টাকা যোগ হয়ে মোট ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা খরচ হবে।

হজযাত্রীরা পে-অর্ডারের মাধ্যমে উক্ত টাকা সচিব, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অনুকূলে সোনালী ব্যাংকের স্থানীয় কার্যালয় শাখা, মতিঝিল, ঢাকার ০০০২৬৩৩০০০৯০৮ নম্বরে পরিচালক, হজ অফিস, ঢাকা বরাবর ৩০ মে, ২০২২ এর মধ্যে জমা দেবেন। এজন্য হজ অফিস, আশকোনা, ঢাকায় বিশেষ বুথ স্থাপন করা হয়েছে।

আর বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীরা সমপরিমাণ অর্থ নিজ নিজ এজেন্সির ব্যাংক হিসাবে জমা দেবেন।

প্রতিমন্ত্রী জানান, ‘প্যাকেজ ঘোষণার পর রাজকীয় সৌদি সরকার থেকে অতিরিক্ত কোনো চার্জ আরোপ করা হলে তা প্যাকেজ মূল্য হিসেবে গণ্য হবে এবং হজযাত্রীকে পরিশোধ করতে হবে। কোনো অর্থ অব্যয়িত থাকলে তা হাজিদের ফেরত দেওয়া হবে’- এ শর্তে ১১ মে হজ প্যাকেজ ঘোষণা করা হয়েছিল।’

আগামী ৫ জুন থেকে হজ ফ্লাইট শুরু হয়ে শেষ হবে ৩ জুলাই। আর ফিরতি ফ্লাইট ১৪ জুলাই শুরু হয়ে শেষ হবে ১৪ আগস্ট।

Advertisement
Share.

Leave A Reply