fbpx

জাতীয়করণের আশ্বাসে বেসরকারি শিক্ষকদের আন্দোলন স্থগিত

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে গত ১১ জুলাই থেকে বাংলাদেশ শিক্ষক সমিতির (বিটিএ) ব্যানারে আন্দোলন করে আসছিলেন শিক্ষক ও কর্মচারীরা। তবে এবার মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের আশ্বাস পেয়ে আন্দোলন স্থগিত করেছেন আন্দোলনকারী শিক্ষকরা। ফলে আগামীকাল বুধবার থেকে শ্রেণিকক্ষে নিয়মিত ক্লাস নেবেন শিক্ষকরা।

মঙ্গলবার (১ আগস্ট) রাতে আন্দোলনকারী শিক্ষক সংগঠন বাংলাদেশ শিক্ষক সমিতির (বিটিএ) সাধারণ সম্পাদক শেখ কাওছার আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে সন্ধ্যায় প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা কবির বিন আনোয়ারের আমন্ত্রণে আওয়ামী লীগের ধানমন্ডির কার্যালয়ে যান শিক্ষক নেতারা। রাত ৮টার দিকে সভায় বসেন শিক্ষক নেতারা। সভায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীসহ আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক উপকমিটির নেতারা উপস্থিত ছিলেন।

সভা থেকে বেরিয়ে শেখ কাওছার গণমাধ্যমে বলেন, আমাদের মূল দাবি ছিল সরকারি-বেসরকারি স্কুলের মধ্যে যে বৈষম্য রয়েছে সেটি দূর করতে হবে। সভায় সরকারি-বেসরকারি স্কুলের বৈষম্য দূর করার বিষয়ে সবাই একমত পোষণ করেছেন। জাতীয়করণের দাবির বিষয়ে সরকার যে দুটি কমিটি করেছে সেখানে শিক্ষক প্রতিনিধিদের রাখার কথা বলা হয়েছে। এটি আমাদের জন্য সুখবর। কমিটিতে শিক্ষক প্রতিনিধি থাকা মানে জাতীয়করণের কাজ এগিয়ে যাওয়া।

তিনি আরও বলেন, জাতীয়করণ করতে কতটাকা খরচ হবে সেই তথ্য কমিটি প্রধানমন্ত্রীকে অবহিত করবেন। এরপর তিনি জাতীয়করণের ঘোষণা দেবেন। আমরা এতে সন্তোষ প্রকাশ করেছি। কর্তৃপক্ষের এমন আশ্বাসে আমরা আমাদের আন্দোলন এবং অনশন স্থগিত ঘোষণা করছি। বুধবার থেকে শিক্ষকরা শ্রেণিকক্ষে ফিরে যাবেন।

মঙ্গলবার আন্দোলনকারীরা ২২তম দিনের মতো জাতীয় প্রেসক্লাবের সামনে টানা কর্মসূচি পালন করেছেন। এদিন তারা অনশন কর্মসূচিতেও অংশ নেন।

 

Advertisement
Share.

Leave A Reply