fbpx

জানুয়ারির শুরুতে শহীদ বুদ্ধিজীবীদের দ্বিতীয় তালিকা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শহীদ বুদ্ধিজীবীদের প্রথম তালিকা প্রকাশের আড়াই বছর পর দ্বিতীয় তালিকা প্রকাশের উদ্যোগ নিয়েছে সরকার। চলতি ডিসেম্বরের মধ্যে কিংবা আগামী জানুয়ারির শুরুতে দ্বিতীয় তালিকা প্রকাশ করবে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়।

বিজয়ের ৫০ বছর পেরিয়ে গেলেও শহীদ বুদ্ধিজীবীদের তালিকা করতে পারেনি কোনো সরকার। প্রথম দফায় একটি তালিকা করা হলেও, এরপর আর এ উদ্যোগ এগোয়নি। শহীদ বুদ্ধিজীবীদের একটি পূর্ণাঙ্গ তালিকা প্রকাশের জন্য তাদের পরিবারের পক্ষ থেকে দীর্ঘদিন ধরে দাবি জানানো হচ্ছিল। এতদিনেও শহীদ বুদ্ধিজীবীদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করতে না পারায় বিভিন্ন সময়ে ক্ষোভ জানিয়েছেন শহীদ বুদ্ধিজীবীর সন্তানেরা।

এর আগে ২০২০ সালের ১৩ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবীদের তালিকা প্রণয়নে গঠিত কমিটির প্রথম সভায় প্রাথমিকভাবে এক হাজার ২২২ জন বুদ্ধিজীবীর তালিকা অনুমোদন দেওয়া হয়। পরে ২০২১ সালের ২৫ মার্চ শহীদ বুদ্ধিজীবীদের প্রথম তালিকা প্রকাশ করে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। প্রথম দফার তালিকায় স্থান পায় ১৯১ জন শহীদ বুদ্ধিজীবীর নাম। কয়েকবারই শহীদ বুদ্ধিজীবীদের তালিকা পূর্ণাঙ্গ করার আশাবাদের কথা জানিয়েছিলেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী। কিন্তু তা বাস্তবায়ন করতে পারেননি।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব ইসরাত চৌধুরী গণমাধ্যমকে বলেন, ‘এটা নিয়ে আমরা কাজ করছি। আমি কিছুদিন হয় এখানে (মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ে) যোগ দিয়েছি। প্রত্যেকটি জিনিসই আমি ধরছি। আমি সবকিছু এলোমেলো অবস্থায় পেয়েছি মূলত। একটার পর একটা করছি। ইনশাআল্লাহ এ মাসের (ডিসেম্বর) শেষ বা আগামী মাসের (জানুয়ারি) প্রথম নাগাদ শহীদ বুদ্ধিজীবীদের আরেকটি তালিকা আমরা প্রকাশ করতে পারব।’

তিনি বলেন, ‘তাড়াহুড়োর কাজে আসলে ভুল হয়। এসব কাজে সেই ভুল জায়গা রাখা উচিত নয়। আমি-আপনি থাকবো না, কিন্তু এটি সারাজীবনই জাতির কাছে থাকবে। কেউ যাতে এটি চ্যালেঞ্জ করতে না পারে, সেজন্য আমরা একটু সময় নিচ্ছি। তাই আশা করছি শিগগির আরেকটি তালিকা আমরা করতে পারবো। পর্যায়ক্রমে বাকিগুলোও করতে থাকবো।’

 

Advertisement
Share.

Leave A Reply