fbpx

জাপানের ওপর দিয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়লো উত্তর কোরিয়া

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এবার জাপানের ওপর দিয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়লো উত্তর কোরিয়া। মধ্যম পাল্লার এই ক্ষেপণাস্ত্র ছোঁড়ার পর দেশটির অনেক অঞ্চলে সতর্কতা সিস্টেমও চালু করা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, গত পাঁচ বছরের মধ্যে এই প্রথমবারের মতো এমন ঘটনা ঘটলো। এই ঘটনাকে জাপান সরকার আঞ্চলিক নিরাপত্তার জন্য হুমকি হিসেবে বর্ণনা করেছে।

এর আগে ২০১৭ সালেও একবার জাপানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র ছুড়েছিল পিয়ংইয়ং।

জাপানের সরকারি সূত্রের বরাতে জানা গেছে, উত্তর কোরিয়ার ছোঁড়া ক্ষেপণাস্ত্রটি (হোয়াসং-১২) মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৭ টা ৪৪ মিনিটে জাপানের উপকূল থেকে ৩ হাজার কিলোমিটার (১ হাজার ৮৬০ মাইল) পূর্বে সমুদ্রে গিয়ে পড়ে। ক্ষেপণাস্ত্রটির ফ্লাইটের সময়সীমা ছিল ২২ মিনিট।

জাপানের কিয়োডো নিউজ এজেন্সি জানিয়েছে, মঙ্গলবার সকালে জাপান সরকার দেশটির উত্তরের প্রধান দ্বীপ হোক্কাইডো এবং উত্তর-পূর্ব আওমোরি প্রিফেকচারের বাসিন্দাদের জন্য এলার্ট সিস্টেম সক্রিয় করে। এমন কি অঞ্চলগুলোর ট্রেনও সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়।

সতর্কবার্তায় বলা হয়, ‘উত্তর কোরিয়া একটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে বলে মনে হচ্ছে। দয়া করে ভবনে ও বেসমেন্টে আশ্রয় নিন।’

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা উত্তর কোরিয়ার কর্মকাণ্ডকে আপত্তিকর বলে অভিহিত করেছেন এবং তার সরকার এ সংক্রান্ত তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ চালিয়ে যাবে বলে জানিয়েছেন।

এছাড়া জাপানের প্রতিরক্ষামন্ত্রী ইয়াসুকাজু হামাদা বলেছেন, উত্তর কোরিয়া থেকে বারবার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের মুখে টোকিও তার প্রতিরক্ষা শক্তিশালী করার জন্য পাল্টা-আক্রমণ ক্ষমতাও পরীক্ষা করবে।

এদিকে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইওল এই ঘটনায় দৃঢ় প্রতিক্রিয়ার বিষয়ে সতর্ক করেছেন। ইউন জানান, ক্ষেপণাস্ত্রটি প্রায় ৪ হাজার কিলোমিটার পথ অতিক্রম করেছিল।

Advertisement
Share.

Leave A Reply