fbpx

জুয়া,অ্যালকোহল,রাজনীতির বিজ্ঞাপন দেখাবে না ইউটিউব

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিজ্ঞাপনের ক্ষেত্রে কিছুটা বিধিনিষেধ জারি করছে জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ ইউটিউব। তারা হোম পেজের মূল বিজ্ঞাপনে বেশ কিছু পরিবর্তন আনছে।

সোমবার ইউটিউবের পক্ষ থেকে জানানো হয়, তারা মূল অংশে জুয়া, অ্যালকোহল, ওষুধ এবং রাজনীতি ও নির্বাচনসংক্রান্ত বিজ্ঞাপন দেখাবে না।

ইউটিউবের ওয়েবসাইট এবং অ্যাপের ওপরের দিকে বিজ্ঞাপনের জন্য নির্ধারিত বড় অংশটি মাস্টহেড হিসেবে পরিচিত। এখানেই তারা এ ধরনের বিজ্ঞাপন দেখাবে না।

বার্তা সংস্থা সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে ইউটিউবের মূল প্রতিষ্ঠান গুগলের এক মুখপাত্র বলেন, ‘আমাদের বিশ্বাস, মাস্টহেডের জন্য বিজ্ঞাপন সংরক্ষণ প্রক্রিয়ায় এই হালনাগাদ গত বছরের পরিবর্তনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ এবং তা ব্যবহারকারীদের অভিজ্ঞতা উন্নত করবে।’

ইউটিউব এক বছরে এ নিয়ে মাস্টহেডে বিজ্ঞাপন দেখানোর নীতিমালায় দুইবার পরিবর্তন আনলো। ঝামেলা দেখা দেওয়ায় গত নভেম্বরে পুরো এক দিনের জন্য মাস্টহেডে বিজ্ঞাপন বিক্রয় বন্ধ রেখেছিল প্রতিষ্ঠানটি।

সম্প্রতি ভুয়া তথ্য এবং ঘৃণামূলক বক্তব্য বন্ধ করা প্রসঙ্গে কড়া সমালোচনার মুখে পড়ে ইউটিউব। নীতিমালার ব্যর্থতা নিয়ে তারা বরাবরই সমালোচিত হয়েছে।

শুধু তাই নয়, গত বছর মার্কিন নির্বাচনের আগে নিজেদের প্ল্যাটফর্মে রাজনৈতিক বিজ্ঞাপন দেখানো বন্ধ রেখেছিল গুগল। জানুয়ারি মাসে যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে উগ্রপন্থীদের হামলার পর এই বিধিনিষেধ চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ায় গুগল।

Advertisement
Share.

Leave A Reply