fbpx

টিকার আওতায় এসেছে প্রায় ১ কোটি ৯৭ লাখ মানুষ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশে এখন পর্যন্ত ১ কোটি ৯৬ লাখ ৭১ হাজার ৬২০ জন মানুষ করোনা টিকার আওতায় এসেছে। এদের মধ্যে ১ কোটি ৪৭ লাখ ৬৯ হাজার ৪৪৭ জন টিকার প্রথম ডোজ এবং ৪৯ লাখ ২ হাজার ১৭৩ জন টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

প্রথম ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৮৬ লাখ ৪৩ হাজার ৫০ জন ও নারী ৬১ লাখ ২৬ হাজার ৩৯৭ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ৩০ লাখ ৯৮ হাজার ৬৩ জন এবং নারী ১৮ লাখ ৪ হাজার ১১০ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়, এখন পর্যন্ত অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড টিকা নিয়েছেন ১ কোটি ৪ লাখ ৭৯ হাজার ৬০ জন মানুষ। চীনের সিনোফার্মের টিকা নিয়েছেন ৭০ লাখ ৩৯ হাজার ১৮৩ জন। আর ফাইজার-বায়োএনটেকের টিকা নিয়েছেন ৭৭ হাজার ৮৪৫ জন। এবং মডার্নার টিকা নিয়েছেন ২০ লাখ ৭৫ হাজার ৫৩২ জন।

কোভিশিল্ড টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ৬৫ লাখ ৬৫ হাজার ৫০২ জন ও নারী ৩৯ লাখ ১৩ হাজার ৫৫৮ জন। এদের মধ্যে ৫৮ লাখ ২০ হাজার ৩৩ জন প্রথম ডোজ ও ৪৬ লাখ ৫৮ হাজার ৯৯৭ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৩৬ লাখ ৯ হাজার ৯৭ জন পুরুষ ও ২২ লাখ ১০ হাজার ৯৬৬ জন নারী। আর দ্বিতীয় ডোজ গ্রহীতাদের মধ্যে পুরুষ ২৯ লাখ ৫৬ হাজার ৪০৫ জন ও নারী ১৭ লাখ ২ হাজার ৫৯২ জন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গত ১৯ জুন থেকে দেশে চীনের সিনোফার্মের করোনার টিকার প্রয়োগ শুরু হয়েছে। এই ধাপে গণটিকাদান কর্মসূচিতে সিনোফার্মের টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৩৮ লাখ ৯৭ হাজার ৫২৮ জন ও নারী ৩১ লাখ ৪১ হাজার ৬৫৫ জন। এদের মধ্যে আবার ৬৮ লাখ ২৭ হাজার ৩৮৩ জন প্রথম ডোজ ও ২ লাখ ১১ হাজার ৮০০ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ৩৭ লাখ ৮১ হাজার ১৬২ জন ও নারী ৩০ লাখ ৪৬ হাজার ২২১ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ১ লাখ ১৬ হাজার ৩৬৬ জন পুরুষ ও ৯৫ হাজার ৪৩৪ জন নারী।

এখন পর্যন্ত ফাইজার-বায়োএনটেকের টিকা নিয়েছেন ৭৭ হাজার ৮৪৫ জন। এদের মধ্যে পুরুষ ৬৬ হাজার ৩১১ জন ও নারী ১১ হাজার ৫৩৪ জন। যার মধ্যে ৫০ হাজার ২৫৫ জন প্রথম ডোজ ও ২৭ হাজার ৫৯০ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ নিয়েছেন ৪৩ হাজার ২৪৮ জন পুরুষ ও ৭ হাজার ৭ জন নারী। আর দ্বিতীয় ডোজ ২৩ হাজার ৬৩ জন পুরুষ ও ৪ হাজার ৭৫২৭ জন নারী নিয়েছেন।

এখন পর্যন্ত মডার্নার টিকা নিয়েছেন ২০ লাখ ৭৫ হাজার ৫৩২ জন। এদের মধ্যে পুরুষ ১২ লাখ ১১ হাজার ৭৭২ জন ও নারী ৮ লাখ ৬৩ হাজার ৭৬০ জন। টিকা গ্রহীতাদের মধ্যে ২০ লাখ ৭১ হাজার ৭৬৪ জন প্রথম ডোজ ও ৩ হাজার ৭৮৬ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। এদের মধ্যে প্রথম ডোজ গ্রহণকারী পুরুষ ১২ লাখ ৯  হাজার ৫৪৩ জন ও নারী ৮ লাখ ৬২ হাজার ২০৩ জন। আর ২ হাজার ২২৯ জন পুরুষ ও ১ হাজার ৫৫৭ জন নারী টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন।

মঙ্গলবার বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ২ কোটি ৮৩ লাখ ২০ হাজার ৫১৯ জন করোনার টিকার জন্য নিবন্ধন করেছেন বলেও স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply